Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫, ৮ যিলক্বদ ১৪৩৯ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

৬ রোহিঙ্গা আটক
ইনকিলাব ডেস্ক : অবৈধভাবে প্রবেশের সময় শিশুসহ ছয় রোহিঙ্গাকে আটক করেছে ভারতের পুলিশ। মঙ্গলবার দুপুরে পশ্চিমবঙ্গের হাওড়া জেলার মছলন্দপুর এলাকা থেকে তাদের আটক করা হয়। এরা হলেন- জসিম (৪৫), হোসেনে আরা (১৮), রাহিদা খাতুন (১৮), মমতাজ বেগম (২২) এবং মমতাজের দুই শিশু রহমান (৩) ও ফাতেমা (৫)। পুলিশ জানায়, জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে- দালালের মাধ্যমে সীমান্ত পেরিয়ে ভারতের জম্মু-কাশ্মীরে যাচ্ছিল। মঙ্গলবার দুপুর ১২টার দিকে হাওড়া জেলার মছলন্দপুর বাসস্ট্যান্ডে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে আসে। ওয়েবসাইট।
মণিপুরে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে ভূমিধসের ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে। অতিরিক্ত বৃষ্টির কারণে তামেংলঙ জেলার তিন স্থানে ব্যাপক ধস নামে। নেইগাইলুয়াং, নিউ সালেম এবং রামগেইলং এলাকায় ভূমিধসের ঘটনায় নিহতদের মধ্যে অধিকাংশই শিশু। নিউ সালেম এলাকার চার নম্বর ওয়ার্ডে একই পরিবাবের পাঁচ শিশু নিহত হয়েছে। ভূমিধসের সময় পরিবারের সকলেই ঘুমাচ্ছিল। হঠাৎ বাড়িতে ঢুকে পড়ে কাদা-পানি। মাটি চাপায় বেশ কয়েকজন শিশুর মৃত্যু হয়। এনডিটিভি।
উত্তর প্রদেশে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশ রাজ্যে ট্রাককে একটি গাড়ি সজোরে ধাক্কা দিলে অন্তত ৮ জন নিহত হয়। পুলিশ বুধবার এ কথা জানায়। সিনহুয়া।
বিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া শহরের কাছে যাত্রীবাহী একটি বিমান বিধ্বস্ত হয়ে একজন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে প্রিটোরিয়ার ওন্ডারবুম বিমানবন্দরের আট কিলোমিটার পূর্বে আবাসিক এলাকায় বিমানটি আছড়ে পড়ে। এতে আহত হয়েছেন আরো ২০ জন। দুর্ঘটনায় আহত কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে বিধ্বস্ত বিমানটির ভেতর থেকে যাত্রীদের বের করে নিয়ে আসেন উদ্ধারকর্মীরা। রয়টার্স।
ঘাস ছিল...
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া শহরে একটি বিমান বিধ্বস্ত হয়ে সৌভাগ্যক্রমে বেঁচে গেলেন ১৯ আরোহী। তবে সবাই কমবেশি আহত হয়েছেন। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। মার্টিনস এয়ার চার্টার নামে ওই বিমানটি প্রিটোরিয়ার স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় একটি খালি মাঠে আছড়ে পড়ে বিধ্বস্ত হয়। স্থানীয় জরুরি পরিষেবা বিভাগের মুখপাত্র জন পিটার্স জানিয়েছেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনও জানা যায়নি। বিমানটির ধ্বংসাবশেষ সরিয়ে আহত যাত্রীদের উদ্ধার করে দ্রæত হাসপাতালে নেয়া হয়েছে। মাঠে প্রচুর ঘাস থাকায় বিধ্বস্ত বিমানে আগুন ছড়িয়ে পড়েনি। এ জন্য প্রাণে বেঁচে গেছেন সব যাত্রী। রয়টার্স।
কর্মকর্তাদের বৈঠক
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর উপস্থিতি ও হুমকির বিষয়টি পর্যালোচনার জন্য পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বৈঠক করেছেন ইরান, রাশিয়া, চীন ও পাকিস্তানের গোয়েন্দা বিভাগের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। রাশিয়ার পররাষ্ট্র বিষয়ক গোয়েন্দা সংস্থার গণমাধ্যম বিভাগের প্রধান সের্গেই ইভানভের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে। বৈঠকে চার দেশের গোয়েন্দা বিভাগের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন। খবর অনুযায়ী, রাশিয়ার পক্ষ থেকে পররাষ্ট্র বিষয়ক গোয়েন্দা সংস্থার পরিচালক সের্গেই নারিসকিন অংশ নেন। ইভানভ জানান, আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসীদের বিপজ্জনক উত্থানের বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়ে বৈঠকে আলোচনা করা হয়। আসন্ন এ হুমকি মোকাবেলার জন্য সমন্বিত পদক্ষেপ নেয়ার বিষয়ে চার দেশ একমত হয়েছে। তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর