Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

‘এ জয় থাই কিশোরদের জন্য’

যাওয়া হচ্ছে না ফাইনালে, বার্সা-রিয়াল-ম্যানইউ’র আমন্ত্রণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ৯:৪৭ পিএম

থাইল্যান্ডের থ্যাম লুয়াং নামক গুহায় আটকে পড়া ১২ থাই কিশোর ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সি কোচসহ ১৩ জনকে মঙ্গলবার জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে উদ্ধারকারী দল। এদিনই সেন্ট পিটার্সবার্গে রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইিনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। শেষ চারের এ জয় গুহা থেকে জীবিত ফিরে আসা ১২ ফুটবলারকে উৎস্বর্গ করেছেন ফরাসি তারকা ফুটবলার পল পগবা। ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পগবা নিজ টুইট বার্তায় লিখেছেন,‘আজকের এই জয়টিকে গুহা ফেরত কিশোর হিরোদের উৎস্বর্গ করলাম। ছেলেরা দারুণ দেখিয়েছ। তোমরা খুবই শক্তিশালী।’
গত ২৩ জুন বৃষ্টির কবল থেকে বাঁচতে গিয়ে থাইল্যান্ডের থ্যাম লুয়াং নামক গুহায় আটকে পড়ে ১১ থেকে ১৭ বছর বয়সী ১২ জন কিশোর ফুটবলার। সঙ্গে ছিলেন তাদের ২৫ বছর বয়সী কোচ। তারা গুহায় আশ্রয় নেয়ার পর বানের পানি এসে পড়ায় আটকে পড়েন। টানা তিনদিন শ্বাসরুদ্ধকর অভিযানের মধ্য দিয়ে শেষ হয় এই উদ্ধার প্রক্রিয়া।
বিশ্বকাপের মাঝপথে থাই কিশোর ফুটবল দলটির এমন আটকা পড়ায় সারা বিশ্বের মতো ফিফাও সমবেদনা জানিয়ে তাদেরকে বিশ্বকাপের ফাইনাল দেখার আমন্ত্রণ জানায়। কিন্তু বিশ্বকাপের ফাইনাল দেখতে যাওয়া হচ্ছে না তাদের। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এক বিজ্ঞপ্তিতে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে গুহায় থেকে উদ্ধার হওয়া কিশোরদের বিশ্বকাপ ফাইনাল দেখতে আমন্ত্রণ জানান। কিন্তু জীবিত উদ্ধার হলেও তাদের চিকিৎসকেরা জানিয়েছেন, রাশিয়া যাওয়ার মত শারীরিক অবস্থায় নেই তারা।
ইতোমধ্যে এই কিশোরদের শুভকামনা জানিয়েছে বিশ্বের সকল প্রান্তের ফুটবল তারকা এবং ক্লাবগুলো। অনেকে তাদের ক্লাবে যেতে আমন্ত্রণও জানায় থাই দলটিকে। এ তালিকায় রয়েছে বিশ্বের সেরা দুই ক্লাব রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। তারা পৃথক পৃথক বার্তায় থাই কিশোর ফুটবল দলের সদস্যদের সান্তিয়াগো বার্নাব্যু এবং ন্যু ক্যাম্পে খেলা দেখার আমন্ত্রণ জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ