Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আশ্বাস ক্লাসে ফিরলেন শিক্ষকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১২:১৭ এএম, ১২ জুলাই, ২০১৮

এমপিওভুক্তির দাবিতে টানা একমাসের বেশি সময়ধরে আন্দোলনের পর অবশেষে ক্লাসে ফিরে গেলেন আন্দোলনরত ননএমপিও শিক্ষকরা। সরকারের আশ্বাসে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন স্থগিতের ঘোষণা দেন নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার। এসময় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী পানি পান করিয়ে শিক্ষকদের অনশন ভাঙান।
ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার ইনকিলাবকে বলেন, ‘শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। তিনি আমাদের দাবি আদায়ের বিষয়ে আশ্বস্ত করেছেন। এক থেকে দেড় মাসের মধ্যে এমপিওভুক্তির কার্যক্রম শুরু হবে বলে তিনি আমাদেরকে আশ্বাস দিয়েছেন।’
তিনি আরও বলেন, বিকাল ৩ টায় আমরণ অনশনস্থলে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুুরী এবং সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী আসেন এবং ক্লাশে ফিরে যাওয়ার অনুরোধ করেন। সরকার ও সবার ওপর আস্থা রেখে আমরা অনশন ভেঙে ক্লাসে ফিরে যাচ্ছি।’ মাহমুদুন্নবী জানান, কাল বৃহস্পতিবার থেকে আবারও সব শিক্ষক পাঠদানে মনোনিবেশ করবেন। আমরা অলরেডি প্রতিষ্ঠানগুলোতে নির্দেশনা দিয়ে দিয়েছি।
গত ১০ জুন থেকে শিক্ষকরা জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন। এরপর একদিন প্রতীকি অনশনের পর ২৫ জুন থেকে আমরণ অনশনের কর্মসূচি শুরু করেন। পবিত্র ঈদুল ফিতরের দিন পরিবার-পরিজন ছেড়ে প্রেসক্লাবের সামনেই ঈদের নামাজ আদায় করেন শিক্ষকরা। প্রতিদিনের মতো বুধবার অর্থাৎ আন্দোলনের ১৭তম দিনে জাতীয় প্রেস ক্লাবের সামনে খোলা আকাশের নিচে বসে অমরণ অনশন পালন করেন তারা। এরমধ্যে দুই শতাধিক শিক্ষক অসুস্থ হয়ে পড়েন।
এরআগে গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট প্রস্তাবে নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। তারপর থেকেই এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করে যাচ্ছিলেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। গত সপ্তাহে বুধবার জাতীয় সংসদে নীতিমালার ভিত্তিতে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রæত কার্যক্রমের আশ্বাস দেন প্রধানমন্ত্রী। অবশেষে ১৭ দিন অনশণ সহ এক মাসের বেশি অবস্থানের পর ক্লাশে ফিরে গেলেন শিক্ষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ