Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

কোস্ট গার্ড প্রতিনিধি সম্মেলনের উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

এশিয় অঞ্চলের কোস্ট গার্ড প্রতিনিধিেিদর নিয়ে দুই দিনব্যাপী ১৪তম ‘হেড অব এশিয়ান কোস্ট গার্ড এজেন্সিস সম্মেলন গতকাল উদ্বোধন হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।
উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার বিচক্ষণতা ও দূরদর্শীতা দিয়ে প্রথম ব্ল ইকোনমি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অনুধাবন করে সমুদ্র সীমা দাবী করেছিলেন। তিনি বলেন, আমাদের কোস্ট গার্ড বাহিনী নৌ ও সমুদ্র পথের অপরাধ দমনে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করছে। অস্ত্র ও মাদক চোরাচালানিদের কঠোরভাবে দমন করছে। তিনি সম্মেলনে আসা বিভিন্ন দেশের কোস্ট গার্ড প্রতিনিধিদের ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তব্যে কোস্ট গার্ড মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধু একটি মেরিটাইম বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। এর ভিত্তিতে নিজস্ব সমুদ্রসীমা দাবি করে ১৯৭৪ সালের টেরিটোরিয়াল ওয়াটার অ্যান্ড মেরিটাইম জোনস অ্যাক্ট প্রণয়ন করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় সেই ব্ল ইকোনমি প্রতিষ্ঠা লাভ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ