Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫, ৮ যিলক্বদ ১৪৩৯ হিজরী

মনের অবসাদ/হতাশা/ভয়-ভীতি দূর করার জন্য কোন দোয়াটি পড়তে পারি। কোরআন শরীফে বিশেষ কোনো আয়াত এমন আছে কি?

ফারজানা আক্তার
টিকাটুলি, ঢাকা।

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১০:৪২ পিএম

আল্লাহর নাম ও তার কালাম যেটিই পড়–ন, মনের ওপর প্রভাব পড়বেই। হতাশা, ভয়-ভীতি, অবসাদ দূর হবেই। তবে মৌখিক পাঠের চেয়ে নিজে অন্তরে আল্লাহর ওপর আস্থা, বিশ্বাস, নির্ভরতা ও সর্বাত্মক আত্মসমর্পণ সৃষ্টি করতে হবে। মনের এই ভাব অনুশীলন করতে হবে। এর পাশাপাশি মুখের দোয়া ও জিকির চালিয়ে গেলে বর্ণিত কষ্ট দূর হবে, ইনশা আল্লাহ। দোয়া হিসাবে ‘লা হাওলা ওয়ালা কুওওয়াতা ইল্লা বিল্লাহ’ ও ‘হাসবুনাল্লাহু ওয়া নি’মাল ওয়াকিল, নি’মাল মাওলা ওয়া নি’মান নাসির’ পড়া উত্তম। পেরেশানীর সময় আল্লাহর রাসূল সা. নিজেও এ দোয়া দু’টি পড়তেন। আরও বিস্তারিত জানার জন্য নারীরা পুরুষ অভিভাবকের মাধ্যমে আর পুরুষরা নিজে কোনো কামেল শায়েখের পরামর্শ নিতে পারেন।
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • saif ১২ জুলাই, ২০১৮, ১০:০০ এএম says : 0
    আয়াতুল কুর্সি ও খুব পড়তে পারেন, সুরা বাকারার ২৫৫ নাম্বার আয়াত, তবে যে কথাটা মুফতি সাহেব বলেছেন, সর্বাঅবস্থায় আল্লাহর উপর বিশ্বাস এবং নিজেকে ও সমর্পন করেদিতে হবে। এবং বিশ্বাস করতে হবে আর এই বিশ্বাস কে মনের মাঝে যতটুকু গভির ভাবে দৃঢ করতে পারবেন ততটাই আপনি এই সব থেকে মুক্তি পাবেন। আল্লাহ আপনার প্রতি রহম করুন।
    Total Reply(0) Reply
  • এরশাদ ( ksa) ১৩ জুলাই, ২০১৮, ২:০৩ এএম says : 0
    তাওবা ইস্তেগফার করতে পারেন।দোয়া পড়তে পারেন আইয়ুব (আঃ) এর দোয়া - আন্নি মাচ্চানিয়াদ্দুররু ওয়া আন্তা আরহামুররাহিমিন। হিসনুল মুসলিম বাংলা আপ্লিকেশন টা প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। ঐ আপ্লিকেশনে জীবনঘনিষ্ট সব সহিহ দোয়া আছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ