Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

হেরেই গেলেন ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১১:৩৬ পিএম

প্রথম সেটে আধিপত্য দেখানোর পর জিতলেন দ্বিতীয় সেটও। তৃতীয় সেটেও পৌঁছে যান ম্যাচ পয়েন্টের সামনে। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি টেনিসের এক নম্বর তারকা রজার ফেদেরার। ডিফেন্ডিং চ্যাম্পিয়নকে হারিয়ে প্রথমবারের মত উইম্বলডনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার আট নম্বর বাছাই কেভিন অ্যান্ডারসন।

রেকর্ডস্পর্শী আসর সর্বোচ্চ নবম একক শিরোপা জয়ের লক্ষ্যে টুর্নামেন্ট শুরু করেছিলেন সুইস তারকা। কিন্তু চার ঘন্টা ১৩ মিনিটের লড়াইয়ে অ্যান্ডারসনের কাছে ২-৬, ৬-৭ (৫-৭), ৭-৫, ৬-৪, ১৩-১১ গেমে হেরে শেষ আটে থেমে গেল টেনিস কিংবদন্তির যাত্রা। শেষ চারে ২০১৭ ইউএস ওপেন ফাইনালিস্ট অ্যান্ডারসনের প্রতিপক্ষ কানাডার মিলস রনিক অথবা আমেরিকার জন ইসনার।

উইম্বলডনে পুরুষ এককে সবচেয়ে বেশি (৮টি) শিরোপা জিতেছেন ফেদেরার। তবে সব মিলে রেকর্ডটা মার্টিনা নাভ্রাতিলোভার, ৯টি। আগামী মাসে সাঁইত্রিশে পা দিতে যাওয়া তারকা এগুচ্ছিলেনও সেই পথে। শেষ আটে পা রেখেছিলেন আধিপত্য দেখিয়েই। কিন্তু উইম্বলডনে প্রথমবারের মত শেষ আটে সুযোগ পাওয়া ৩২ বছর বয়সীর কাছে থামতে হয়েছে রেকর্ড উনিশ গ্র্যান্ড স্ল্যামজয়ীকে। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে নিজেকেই বিষ্ময় উপহার দিয়েছেন অ্যান্ডারসন। টেনিস কিংবদন্তি বরিস বেকারের মতে, ‘এটি তার (অ্যান্ডারসন) জীবনের সেরা ম্যাচ।’

দিনের আরেক ম্যাচে জাপানের কেই নিশিকোরিকে ৬-৩, ৩-৬, ৬-২, ৬-২ গেমে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছেন নোভাক জকোভিচ। ২০১৫ সালের পর আসরের শেষ চারে উঠলেন সাবেক নাম্বার ওয়ান তারকা। এই পর্বে তার প্রতিপক্ষ হুয়ান মার্টিন দেল পত্রো অথবা রাফায়েল নাদাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।