Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ম্যাচের আগে ক্রোয়েশিয়ান গুপ্তচর আটক!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০৫ এএম

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনালে নামবে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া। তার আগে ক্রোয়েশিয়ান এক স্পাইকে (গুপ্তচর) হাতেনাতে আটক করেছে রাশিয়ান পুলিশ। জানা যায়, ইংল্যান্ডের অনুশীলন চলাকালে তিনি বহুতল বিল্ডিংয়ের ছাদ থেকে ইংলিশ ফুটবলার এবং তাদের কোচকে অনুসরণ করছিলেন।

রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড আর ক্রোয়েশিয়া। নিজের দেশকে কিছু তথ্য জানাতেই ইচো নামের এই গুপ্তচর ইংল্যান্ডের অনুশীলন পর্যবেক্ষণ করছিলেন।

মস্কোর লুঝনিকিতে খেলা হলেও ইংলিশদের জন্য অনুশীলনের নির্ধারিত স্থান ছিল স্পার্টাক। এই স্টেডিয়ামের কিছু দূরে এক বহুতল ভবনের ছাদে উঠেন ইচো। কোনো পূর্ব অনুমতি ছাড়াই তিনি সেখানে অবস্থান করছিলেন। সেখান থেকে ইংলিশদের অনুশীলনের ছবি তোলেন ইচো। ইংলিশদের অনুশীলনে নিরাপত্তায় থাকা কর্মীরা দূর থেকেই ইচোকে দেখতে পান। সঙ্গে সঙ্গে তারা বিষয়টি রাশিয়ান পুলিশকে অবহিত করেন। এর কিছু পরেই ইচোকে আটক করে রাশিয়ান পুলিশ।

আটকের পর জিজ্ঞাসাবাদে ইচো জানান, আমি একজন টেলিভিশন মেকানিক। ক্রোয়েশিয়া থেকে এসেছি ফুটবলের টানে। রাশিয়ান পুলিশ আমাকে স্পাই ভেবে আটক করেছে। সেমি ফাইনালে আমি ক্রোয়েশিয়ানদের সমর্থন করলেও জাতীয় দলের সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। ছবিগুলো আমি নিজের সংগ্রহে রাখবো বলেই তুলেছিলাম।

রাশিয়া বিশ্বকাপে এই ঘটনা নতুন নয়। গ্রুপ পর্বে আর্জেন্টিনা-নাইজেরিয়ার ম্যাচের আগেও এমন ঘটনা ঘটেছিল। ম্যাচের তিন দিন আগে আর্জেন্টিনার অনুশীলনের ফাঁকেই ফাঁস হয়ে যায় কোচ সাম্পাওলির ‘যুদ্ধছক’। মস্কোর কাছে ব্রোনিৎসি ট্রেনিং ক্যাম্পে অনুশীলনের সময় সাম্পাওলি নাইজেরিয়ার বিপক্ষে কী ছকে দলকে খেলাতে চান, কে কোথায় খেলবেন- এসব নোটবুকে লিখে রাখছিলেন। কিন্তু তার সেই পরিকল্পনা আর গোপন থাকেনি। ফটো সাংবাদিকদের ক্যামেরায় ধরা পড়ে যায় তার নোটবুক। আর নোটবুকের পাতার ছবি তুলে নিয়ে প্রচার করে দেন সাংবাদিকরা।

কোচের পরিকল্পনা ফাঁস হয়ে যাওয়ার ঘটনা ঘটেছিল ইংল্যান্ড-পানামা ম্যাচের আগে। গ্রুপপর্বে পানামার বিপক্ষে ইংল্যান্ডের শুরুর একাদশে থাকা খেলোয়াড়দের নাম ও খেলার ছক ফাঁস হয়ে গিয়েছিল দূর থেকে তোলা ছবিতে। যা নিয়ে বেশ চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল ফুটবল বিশ্বে।



 

Show all comments
  • তামান্না ১২ জুলাই, ২০১৮, ৩:১৮ এএম says : 0
    এটা খুবই খারাপ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ