Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫, ৯ যিলক্বদ ১৪৩৯ হিজরী

৪ দশমিক ৮ শতাংশ নার্স অটিজম বিষয়ে প্রশিক্ষিত

বিএসএমএমইউতে সেমিনারে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

ট্রেনিং ও মেডিক্যাল শিক্ষার সুপারিশ


৪ দশমিক ৮ শতাংশ নার্সের অটিজম বিষয়ে প্রশিক্ষণ রয়েছে। নার্সদের ৬৪ শতাংশ শিশু ওয়ার্ডে কর্মরত থাকলেও ২৪ দশমিক ৩ শতাংশ অটিজম আক্রান্ত শিশুদের ব্যবস্থাপনার সাথে কাজ করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট নার্সিং বিভাগের উদ্যোগে ‘অটিজম সংক্রান্ত শিশুদের সম্পর্কে জ্ঞান যাচাইকরণ’ শীর্ষক গবেষণার ফলাফল প্রকাশ ও সেমিনারে বক্তারা এ তথ্য তুলে ধরেন। গবেষণার ফলাফলের ভিত্তিতে নার্সদের জন্য ইন সার্ভিস ট্রেনিং ও কনটিউনিউ মেডিক্যাল এডুকেশনের সুপারিশ করা হয়।
গতকাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, নার্সিং অনুষদের ডীন প্রফেসর ডা. অসীম রঞ্জন বড়–য়া, পরিচালক হাসপাতাল বিগ্রেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন, চীফ এস্টেট অফিসার ও নার্সিং ডেভেলপমেন্ট কমিটির সদস্য সচিব ডা. একেএম শরীফুল ইসলাম, সহযোগী অধ্যাপক হরিদাস অধিকারী, সহকারী অধ্যাপক মোঃ হারুন-উর-রশিদগাজী প্রমুখ।
গবেষণা লব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন গ্রাজুয়েট নার্সিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর মেবেল ডি রোজারিও। ঢাকা জেলার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল, ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ ও শিশু হাসপাতাল ফাউন্ডেশন, স্যারসলিমুল্লাহ্ মেডিক্যাল কলেজ হাসপাতাল (মিটফোর্ড হাসপাতাল) ও শহীদ সোহ্রাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালসহ মোট ৬টি হাসপাতালের ২১০ জন নার্সের উপর এই গবেষণা পরিচালিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ