Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক (খায়ের) | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৫। আমার সারা মুখে পুরুষের মতো দাঁড়ি-গোঁফ হয়েছে । আমি লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করতে চাচ্ছি। 

-আফসানা, কলাবাগান, ঢাকা।
উত্তর : আপনার রোগটির নাম ‘হারসুটিজম’। এর অন্যতম প্রধান কারণ হলো- হরমোনে বৈষম্য। চিকিৎসা না করালে জরায়ুতে টিউমার হতে পারে। অত্যাধুনিক ‘লেজার’ কসমেটিক সার্জারির মাধ্যমে আপনার লোমগুলো কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব। এজন্য একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
-মিসেস লুবনা, ধানমন্ডি, ঢাকা।
উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
-আবু বকর। সেগুনবাগিচা, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর