Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেরিসহ নৌযান চলাচল মারাত্মক ব্যাহত

পদ্মায় তীব্র ঘূর্ণি স্রোত

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের লৌহজং টার্নিং এ তীব্র ঘূর্নি ¯্রােত সৃষ্টি হয়ে ফেরিসহ নৌযান চলাচল মারাত্মক ব্যাহত হচ্ছে। ¯্রােতের গতিবেগের সাথে উজানে নদী ভাঙনের পলি পরে সৃষ্টি হয়েছে নাব্যতা সংকট। পরিস্থিতি সামাল দিতে গত বুধবার সন্ধায় বিকল্প ওয়ান ওয়ে চ্যানেল চালু করা হয়েছে। ফেরিসহ নৌযান চলাচল করছে ওয়ান ওয়ে পদ্ধতিতে। এতে নৌপথের দূরত্ব ৬ কিলোমিটার বেড়ে পারাপারে দীর্ঘ সময় লাগছে।
বিআইডবিøউটিসিসহ একাধিক সুত্রে জানা যায়, গত এক সপ্তাহ ধরে পদ্মা নদীতে বন্যার পানি বৃদ্ধির গতিবেগ বাড়তে থাকে। অব্যাহত পানি বৃদ্ধির ফলে ¯্রােতের গতিবেগ তীব্র আকার ধারন করায় এ রুটের লৌহজং টার্নিং এ ঘূর্নি ¯্রােত সৃষ্টি হয়ে গত ২/৩ দিন ধরে টার্নিং টি ক্রসিং এ একপ্রকার যুদ্ধ করতে হচ্ছে ফেরিগুলোকে। এরসাথে উজানে তীব্র নদী ভাঙ্গনের ফলে ভেসে আসা পলিতে টার্নিংটিতে নাব্যতা সংকটের ফলে সরু হয়ে পড়েছে। রয়েছে ¯্রােতের সাথে ঢেউয়ের উত্তালতা। এতে সব নৌযানের সাথে বিশেষ করে এ রুটের ৬টি ডাম্ব ফেরি চলাচল করছিল প্রায় দ্বিগুন সময় ও অতিরিক্ত ঝুঁকি নিয়ে। এমন পরিস্থিতিতে বুধবার সন্ধায় ৬ কিলোমিটার ভাটিতে বিকল্প চ্যানেল চালু করেছে বিআইডবিøউটিএ। বিকল্প এ চ্যানেল দিয়ে শিমুলিয়া থেকে ছেড়ে আসা ফেরিসহ নৌযানগুলো চলছে। আর লৌহজং টার্নিং হয়ে কাঠালবাড়ি থেকে ছেড়ে যাওয়া নৌযান চলাচল করছে। ¯্রােতের প্রতিকূলে বিকল্প চ্যানেলে ৬ কিলোমিটার বাড়তি নৌপথ ঘুরে নৌযানগুলো চলাচল করতে গিয়ে প্রায় ৪০ মিনিট-এক ঘন্টা বেশি সময় লাগছে। এতে বাড়তি সময়ের সাথে সাথে বাড়তি জ¦ালানীও ব্যায় হচ্ছে। গত বছরের ১০ জুলাই একই সংকটের কারনে অচলাবস্থা দেখা দেয়ায় একই পদ্ধতি অবলম্বন করে ফেরিসহ নৌ যান চলাচল স্বাভাবিক রাখতে বাধ্য হয়েছিল কতৃক্ষ। এরুটে ১৯ টি ফেরি, ৮৭ টি লঞ্চ ও ২ শতাধিক স্পীডবোট চলাচল করে।
বিআইডবিøউটিসি কাঠালবাড়ি ফেরি ঘাট সহকারী ম্যানেজার মোঃ রুহুল আমিন বলেন, ফেরিগুলো নতুন চ্যানেল ব্যবহার করে এখন চলাচল শুরু করেছে। যেহেতু দূরত্ব বেড়েছে তাই তীব্র ¯্রােতের প্রতিকূলে পার হতে বাড়তি সময় হওয়া স্বাভাবিক।
বিআইডবিøউটিসির মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, নদীতে তীব্র ¯্রােত। বিশেষ করে লৌহজং টার্নিং এ ঘূর্নি ¯্রােত সৃষ্টি হওয়ায় এটি ক্রস করতে ফেরিগুলোকে হিমশিম খেতে হতো। তাই বিকল্প চ্যানেল চালু করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ