Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাখ টাকার কবুতর এবং মা-বাবা!

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ব্যাংকার পুত্রের বিলাসী জীবন। শখের বসে বাড়িতে পোষেণ লাখ টাকা দামের কবুতর। কিন্তু মা-বাবার কোন খবর রাখেন না। এমন অভিযোগে এবং ভরণ-পোষণ চেয়ে আদালতে মামলা করেছেন এক হতভাগ্য পিতা। গতকাল মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে পিতা-মাতার ভরণ-পোষণ আইন, ২০১৩-এর ৩/৫ ধারায় অভিযোগ দায়ের হলে আদালত শুনানী শেষে আসামীকে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশ দেন।
মামলার বাদী নগরীর পশ্চিম বাকলিয়া ডিসি রোডের মোহাম্মদ আইয়ূব আলী সওদাগর বাড়ির মোহাম্মদ আবু তাহের (৭৫)। মামলায় আসামি করা হয় বাদীর একমাত্র পুত্র এবি ব্যাংক খুলশী শাখার (রিকভারী শাখার) ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহজাহানকে। বাদী অভিযোগ করেন বৃদ্ধা স্ত্রী লায়লা বেগমকে নিয়ে তিনি নিদারুণ কষ্টে দিনাতিপাত করছেন। তার একমাত্র বিবাহিত কন্যার সাহায্য-সহযোগিতায় তারা কোনমতে বেঁচে আছেন। অথচ একমাত্র পুত্র দীর্ঘদিন মাতা-পিতাকে ভরণপোষণ না দিয়ে বিলাসী জীবনযাপন করে আসছেন।
বাদী অভিযোগ করেন, জোরপূর্বক তার কাছ থেকে জমি লিখে নিয়ে সেখানে দোতলা বাড়ি করেছেন তার পুত্র। সে বাড়িতে বিলাসী জীবনযাপন তার। শখের বশে লাখ টাকা দামের কবুতরও পালেন তিনি। পুত্রের কাছ থেকে আপোষে ভরণপোষণ আদায়ের অনেক চেষ্টা করেছেন তিনি। বিভিন্ন মানবাধিকার সংস্থার দ্বারস্থ হয়েছেন। সংস্থার সালিশে পিতা-মাতার ভরণ-পোষণ দেয়ার অঙ্গীকার করেও তা থেকে সরে আসেন মোহাম্মদ শাহজাহান। আর এ কারণে তিনি আদালতে মামলা করতে বাধ্য হয়েছেন বলে জানান। মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-বিএইচআরএফ আইনী সহায়তায় তিনি মামলা দায়ের করেন। বাদী পক্ষের মামলা পরিচালনা করেন মানবাধিকার আইনজীবী জিয়া হাবীব আহসান, এএইচএম জসীম উদ্দিন, জান্নাতুল নাঈম রুমানা, দেওয়ান ফিরোজ আহাম্মদ, প্রদীপ আইচ, মোঃ হাসান আলী প্রমুখ। আইনজীবী জিয়া হাবীব আহসান জানান, নতুন এ আইনে চট্টগ্রামে এটাই প্রথম ভরণ-পোষণের মামলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংকার

১৬ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ