Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পঞ্চগড়ে বিচারক সংকটে আদালতে স্থবিরতা বিচার প্রার্থীরা বিপাকে

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

পঞ্চগড় জেলা সংবাদাতা : পঞ্চগড় জেলা জজ আদালতের বিচার কাজে স্থবিরতা দেখা দিয়েছে। এ জেলায় নির্দিষ্ট সংখ্যক বিচারক না থাকায় বিচারকাজে ধীরগতির ফলেই এই স্থবিরতা বলে জানিয়েছে জেলা আইনজীবী সমিতি। এতে দূর্ভোগে পড়েছেন বিচারপ্রার্থীরা। মঙ্গলবার অনুষ্ঠিত আইনজীবী সমিতির সাধারণ সভায় উদ্বেগ প্রকাশ করেছেন আইনজীবীরা। এ নিয়ে বুধবার রাতে তারা সাংবাদিকদের কাছে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রেরণ করেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, শারীরিক অসুস্থতার কারণে জেলার বিজ্ঞ জেলা ও দায়রা জজ এম. এ নুর চার মাস ধরে ছুটিতে আছেন। একটি প্রশিক্ষণে অংশ নিতে কর্মস্থলে অনুপস্থিত যুগ্ম জেলা জজ। এছাড়া ৫ থানার ৫টি দেওয়ানী আদালতের সহকারি ও সিনিয়র সহকারি বিচারকের মধ্যে শুধু সদর উপজেলায় একজন সিনিয়র সহকারি বিচারক রয়েছেন।
অন্যদিকে চীফ জুডিশিয়াল মেজিস্ট্রেট আদালতে একজন চীফ জুডিশিয়াল মেজিস্ট্রেট (মুখ্য বিচাররিক হাকিম) একজন এডিশনাল চীফ জুডিশিয়াল মেজিস্ট্রেট (অতিরিক্ত মুখ্য বিচাররিক হাকিম) এবং একজন সিনিয়র জুডিশিয়াল মেজিস্ট্রেট (জেষ্ঠ্য বিচাররিক হাকিম) বিচারকাজ পরিচালনা করছেন। এমতাবস্থায় বিচারপ্রার্থীরা তারিখ অনুযায়ী নিয়মিত আদালতে হাজির হলেও বিচার না পেয়ে তাদের হতাশ হয়ে ফিরে যেতে হয়। এতে হয়রানির শিকার হচ্ছেন বিচারপ্রার্থীরা। প্রেস বিজ্ঞপ্তিতে অবিলম্বে জেলা জজ আদালতের শূন্যপদে বিচারক নিয়োগের দাবি জানানো হয়। প্রয়োজনে বিচারক নিয়োগের দাবিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণের কথা জানায় জেলা আইনজীবী সমিতি। জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. গোলাম হাফিজ বলেন, বিচারক সংকটের কারণে জেলা জজ আদালতের বিচারপ্রার্থীরা চরম দুরাবস্থায় ভ‚গছেন। সংকট নিরসনে জেলা বারের একটি প্রতিনিধি দলের মাধ্যমে শিগগির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সাক্ষাত করে বিচারক নিয়োগের বিষয়ে অনুরোধ জানানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পঞ্চগড়ে বিচারক সংকটে আদালতে স্থবিরতা বিচার প্রার্থীরা বিপাকে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ