Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

ফাইনালের ১৩তম দেশ ক্রোয়েশিয়া

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে বিশ্বের ১৩তম দেশ হিসেবে এই টুর্নামেন্টের ফাইনালে খেলছে ক্রোয়েশিয়া। ১১ জুলাই রাতে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠে ক্রোয়েটরা। নিজেদের ফুটবল ইতিহাসে এটা তাদের প্রথম হলেও এর আগে ১২টি দেশ বিশ্বকাপের ফাইনালে খেলেছে। দলগুলো হলো- ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা, উরুগুয়ে, ইতালি, ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, চেকো¯øাভিয়া ও সুইডেন।
চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি সর্বোচ্চ আটবার বিশ্বকাপের ফাইনালে খেললেও দ্বিতীয় সর্বোচ্চ সাতবার এই টুর্নামেন্টের ফাইনাল খেলে পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে না থাকলেও তৃতীয় সর্বোচ্চ ছয়বার বিশ্বকাপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে চারবারের চ্যাম্পিয়ন ইতালি। দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ফাইনালে খেলার অভিজ্ঞতা রয়েছে পাঁচবার। ১৯৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্স এটা নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের ফাইনালে খেলছে। নেদারল্যান্ডস খেলেছে তিনবার। দু’বার করে ফাইনাল খেলার যোগ্যতা আছে হাঙ্গেরি ও চেকো¯øাভিয়ার। আর একবার করে বিশ্বকাপ ফাইনালে খেলার অভিজ্ঞতা রয়েছে ইংল্যান্ড, স্পেন ও সুইডেনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ