Inqilab Logo

ঢাকা, বুধবার ২২ মে ২০১৯, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ রমজান ১৪৪০ হিজরী।

মাঝমাঠের রাজা মড্রিচ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ফুটবল মাঠে দারুণ সময় কাটাচ্ছেন লুকা মড্রিচ। গত মে’তে রিয়াল মাড্রিকে ১৩তম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন মড্রিচ।
তার নেতৃত্বে ক্রোয়েশিয়া উঠেছে বিশ্বকাপের ফাইনালে। নিজ দলকে ফুটবল ইতিহাসের সবথেকে বড় সাফল্য উপহার দিয়েছেন মড্রিচ। ফাইনাল জিততে পারলে মড্রিচ পেয়ে যাবেন অমরত্বের স্বীকৃতি।
১৯৯৮ বিশ্বকাপের পর এবারই প্রথম সেমিফাইনালে উঠেছিল ক্রোয়েশিয়া। সেবার ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় সেমি থেকে। এবার সেই ভুল আর করেনি ক্রোয়াটরা। ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। বলার অপেক্ষা রাখে না ১৯৯৮ বিশ্বকাপের মধুর প্রতিশোধ নেওয়ার অপেক্ষায় নবযুগের ক্রোয়াটরা।
ক্রোয়েশিয়ার হয়ে সব আলো কেড়েছেন অধিনায়ক মড্রিচ। অসাধারণ নেতৃত্বগুণ, মিডফিল্ডে দারুণ নিয়ন্ত্রণ, দৃঢ় ট্যাকেল; সব কিছু মিলিয়ে মড্রিচ এবারের বিশ্বকাপে সেরা মিডফিল্ডার। পরিসংখ্যান তো সেই কথাই বলছে। বিশ্বকাপে দুটি গোল এবং একটি অ্যাসিস্ট করেছেন মড্রিচ। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বেলজিয়ামের কেভিন ডি ব্রæইন। ব্রæইন এক গোল ও এক অ্যাসিস্ট করেছেন। তবে সুযোগ তৈরিতে ব্রæইন এগিয়ে। মড্রিচের ১৪ সুযোগ তৈরির বিপরীতে ব্রæইন সুযোগ তৈরি করেছেন ১৬টি।
তবে নিখুঁত পাস বাড়ানোর ক্ষেত্রে প্রায় অপ্রতিদ্ব›দ্বী মড্রিচ। তার ৮৬ শতাংশ নিখুঁত পাস খুঁজে পেয়েছে সতীর্থকে। সেখানে ব্রæইনের ৮১, পল পগবার ৭৮। তবে মড্রিচের থেকে এগিয়ে আছেন ডেভিড সিলভা (৮৭) ও টনি ক্রুস (৯৩)। সিলভা ও ক্রুস এরই মধ্যে ছিটকে পড়েছেন রেস থেকে। সেক্ষেত্রে এগিয়ে ওই মড্রিচই।
এছাড়া ডুয়েলস লড়াইয়েও এগিয়ে মড্রিচ। বিশ্বকাপে ৩৫টি ডুয়েলস জিতেছেন ক্রোয়েশিয়ার অধিনায়ক। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার কে পাবেন সেটা জানতে হলে অপেক্ষা করতে হবে আরো কিছুটা সময়। তবে এখন পর্যন্ত সেরার লড়াইয়ে এগিয়ে মড্রিচই। দৌড়ে আছেন গ্রিজম্যানও। তবে আলোচনার টেবিলের সবার ওপরে রয়েছে ৩৩ বছর বয়সি মড্রিচের নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ