Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ভরা বর্ষায়ও ভ্যাপসা গরম

সাগরে লঘুচাপ, নেই বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

আষাঢ় শেষ প্রান্তে। শুরু হচ্ছে শ্রাবণ মাস। এখন বর্ষা ঋতু ঠিক মাঝামাঝি বরাবর। এমন ভরা বর্ষায়ও গত প্রায় এক সপ্তাহ ধরে ‘স্বাভাবিক’ বৃষ্টিপাতের বদলে অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। দিনভর তীর্যক সূর্যের দহন। প্রায় দেশজুড়ে অসহনীয় ভ্যাপসা গরমে-ঘামে মানুষজন রীতিমতো গ্রীষ্মকালের মতোই হাঁপিয়ে ওঠে নাকাল হতে হয়। আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়া এহেন বিপরীতমুখী খেয়ালি আচরণ করছে। এ অবস্থা আরও দু’তিন দিন চলতে পারে। সাগরে সৃষ্ট লঘুচাপটি মৌসুমী লঘুচাপ কিংবা মৌসুমী নি¤œচাপে রূপান্তরিত হলে এবং একই সাথে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর আরও সক্রিয় হয়ে আগামী সোমবার নাগাদ বৃষ্টিপাতের আবহ তৈরির সম্ভাবনা রয়েছে।
গতকাল (শুক্রবার) সন্ধ্যা নাগাদ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর সক্রিয় প্রভাবে গরমের মাত্রা বেড়ে গেছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ ৩৪.১ ডিগ্রি সে., চট্টগ্রামে ৩৩.৫ ডিগ্রি সে., সিলেটে ৩৩ ডিগ্রি সে., রাজশাহীতে ৩৫ ডিগ্রি সে.। খুলনায় ১২ মিলিমিটার ও দুয়েক জায়গায় বিক্ষিপ্ত ছিঁটেফোঁটা বৃষ্টিপাত ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে উল্লেখযোগ্য ‘বর্ষার বর্ষণ’ হয়নি।
এদিকে বর্ষাকালে আবহাওয়ায় অস্বাভাবিকতার বিরূপ প্রভাবে ভাইরাস জ্বর, কাশি, হাঁপানি, জন্ডিস, ডায়রিয়া, আমাশয়সহ মৌসুমী বিভিন্ন রোগব্যাধির প্রাদুর্ভাবও দেখা দিয়েছে। হাসপাতাল ক্লিনিকে ডাক্তারের চেম্বারে প্রতিদিন বাড়ছে এ ধরনের রোগীর ভিড়।
আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে। আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ