Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জামায়াতকে নিষিদ্ধের পরিকল্পনায় সরকার

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার পরিকল্পনা করছে বাংলাদেশ সরকার বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গত বুধবার প্রতিমন্ত্রীর বরাত দিয়ে ভারতীয় দৈনিক ‘দ্য হিন্দু’ বিষয়টি জানিয়েছে। সেদিন বাংলাদেশ সফরররত ১৩টি দেশের সাংবাদিকের সঙ্গে বৈঠকে শাহরিয়ার আলম বলেন, জামায়াত পুরোপুরি একটি সন্ত্রাসী সংগঠন এবং বিএনপি আধা-সন্ত্রাসী সংগঠন, যার সঙ্গে জামায়াতের জোট রয়েছে। বিএনপির সংস্কার প্রয়োজন। তবে জামায়াতকে নিষিদ্ধ করা জরুরি। সর্বোপরি, জামায়াতের মতো সন্ত্রাসী সংগঠনকে স্বাভাবিক রাজনৈতিক কর্মকা- পালন করতে দেয়া হবে না।
দ্য হিন্দু জানিয়েছে, গত কয়েক বছরে বাংলাদেশে জঙ্গি তৎপরতা বেড়েছে এবং গত ৬ এপ্রিল নাজিমুদ্দিন সামাদ হত্যার পর সারা দেশে পয়লা বৈশাখ সামনে রেখে গুমোট পরিবেশ সৃষ্টি হয়।
শাহরিয়ার আলম জানান, সউদি আরবের নেতৃত্বাধীন বৈশ্বিক সন্ত্রাসবিরোধী জোটের সদস্য বাংলাদেশ সন্ত্রাসবাদকে পরাজিত করতে চায়। তিনি বলেন, ক্রমবর্ধমান সন্ত্রাসবাদ মোকাবিলায় ব্যর্থতার আরেকটি কারণ হচ্ছে ‘ইসলামিক বিশ্বে উত্তেজনা’।
নির্বাচন কমিশন জামায়াতের নির্বাচনে অংশ নেয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ সালের জামায়াতে ভূমিকা নিয়ে আমরা যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের রায়ের দিকে তাকিয়ে আছি এবং এরপর আমরা সামনে এগিয়ে যাব।
শাহরিয়ার আলম বলেন, ধর্মনিরপেক্ষতার প্রতি আমাদের অঙ্গীকার বাংলাদেশের ভিত্তি স্তম্ভ, যা বাইরে থেকে বোঝা যাবে না। আগে বাংলাদেশের অন্যান্য পরিস্থিতি সম্পর্কে ধারণা থাকতে হবে। তিনি বলেন, কিছু রাজনৈতিক শক্তির অবস্থান বাংলাদেশের মৌলিক নীতির বিরুদ্ধে। এ ধরনের শক্তিকে পরাজিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামায়াতকে নিষিদ্ধের পরিকল্পনায় সরকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ