Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাতিয়ায় তরুণদের উদ্যোগে ঘর পেল অসহায় পরিবার

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

দীর্ঘদিন দুঃর্বিসহ জীবন যাপন করছিল নোয়াখালীর হাতিয়া উপজেলার চরচেঙ্গা গ্রামের ছালাহউদ্দিনের পরিবার। চার সন্তান ও স্ত্রীসহ একটি ঝুপড়ি ঘরেই ছিলো তাদের বসবাস। পলিথিন আর খড় মোড়ানো ঘরটি মানুষ বসবাস করে এমনটা দুর থেকে বুঝার উপায় নেই। রোগের কারণে কর্মদক্ষতাও হারান ছালাহউদ্দিন।
স্থানীয় সরকার বিভাগের এসব দেখার কথা থাকলেও ইউনিয়ন পরিষদ কিংবা উপজেলা পরিষদ কেউই এগিয়ে আসেনি তার এমন দুর্দিনে। তবে এমন মানবেতর জীবন দৃষ্টিগোচর হয় কয়েক জন তরুণের। তারা উপকূল বাঁচাও আন্দোলন (উবা) নামের একটি স্বেচ্ছাসেবি সংগঠনের সদস্য। ঐ সংগঠনের কয়েকজন সদস্য সালাউদ্দিনের বিধ্বস্ত ঘরের ছবি মোবাইলে ধারণ করে উবা’র অনলাইন গ্রুপে পোস্ট করেন। এ পোস্ট দেখে তখন এগিয়ে আসেন অনেকেই। একে একে অনেকেই বাড়িয়ে দেন সাহায্যের হাত। সবাই মিলে অসহায় সালাউদ্দিনকে একটি ঘর নির্মাণ করে দেন। নির্মাণ শেষে গত বৃহস্পতিবার বিকেলে ঘরটি উদ্বোধন করেন হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নূর আলম।
উদ্বোধনের সময় ইউএনও বলেন, তরুণরাই পারে সমাজকে বদলে দিতে। আজ উপকূল বাঁচাও আন্দোলনের স্বেচ্ছাসেবকরা অসহায় এই পরিবারকে ঘর নির্মাণ করে যে দৃষ্টান্ত স্থাপন করেছে তা তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয়। আমার বিশ্বার এভাবে আরও তরুণরা এগিয়ে আসবে। স্কুল থেকে ঝরেপড়া শিশুদের জন্য তারা কাজ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তরুণদের উদ্যোগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ