Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করতে গতকাল শনিবার সারাদেশে পালিত হয়েছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ছয় মাস থেকে ৫৯ মাস বয়সী প্রায় দুই কোটি ১৯ লাখ শিশুকে ওই দিন খাওয়ানো হয়েছে ভিটামিন এ ক্যাপসুল। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত প্রায় এক লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই কেন্দ্রের মাধ্যমে এই ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ফেরীঘাট, লঞ্চঘাট, বাসস্টেশন, রেল স্টেশন ও কিছুসহ ২০ হাজার অস্থায়ী কেন্দ্রের মাধ্যমেও শিশুদের ক্যাপসুল খাওয়ানো হয়। প্রতিটি কেন্দ্রে দুজন করে স্বাস্থ্যকর্মী এই টিকা খাওয়ানোর দায়িত্বে ছিলেন।
ছয় থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের খাওয়ানো হয়েছে একটি লাল রঙের উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল।
চিকিৎসকেরা বলছেন, শিশুর দেহে প্রয়োজনীয় ভিটামিন-এ থাকলে শিশু মৃত্যু হার ২৪ শতাংশ হ্রাস করা ছাড়াও হামের প্রকোপ হ্রাস করে ৫০ শতাংশ, ডায়রিয়ার জীবানুর আক্রমণ থেকে শিশুকে রক্ষা করে ৩৩ শতাংশ।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ভিটামিন-এ শিশু মৃত্যুর ২৪ শতাংশ কমায়। এই ভিটামিনটির অভাবে শিশুর চোখে প্রদাহ হয়, চোখে চর্বির স্পট জমে, এমনকি চোখে গর্তের সৃষ্টি হয়। এ ধরনের রোগগুলো বয়স্কদের চেয়ে পাঁচ বছরের শিশুদের বেশি হয় অত্যাবশ্যক এ ভিটামিনটির অভাবে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগরীর ৪১টি ওয়ার্ডে ১২৮৮ কেন্দ্রে প্রায় ৫ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল সেবনের কার্যক্রম গতকাল (শনিবার) উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি নগরীর উত্তর পাহাড়তলীর কৈবল্যধাম নগর স্বাস্থ্যকেন্দ্রে কর্মসূচির উদ্বোধনকালে বলেন, বন্দরনগরীর বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবাকে চসিক মৌলিক দায়িত্ব হিসেবে গ্রহণ করেছে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর মিসেস আবিদা আজাদ, বিশিষ্ট সমাজসেবী শামীম আহমদ সুমন বিশেষ অতিথির বক্তব্য রাখেন।
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ পৌরসভার নতুন ভবনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডের উদ্বোধন করেন ময়মনসিংহ পৌরসভার মেয়র মো: ইকরামুল হক টিটু। এ সময় জেলা সিভিল সার্জন ডা: এ.কে.এম.আব্দুর রব উপস্থিত ছিলেন। ময়মনসিংহ জেলা সিভিল সার্জন জানান, ময়মনসিংহে ৫ বছরের নিচে সব ছোট শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।
স্টাফ রিপোর্টার, রাঙামাটি থেকে জানান, পার্বত্য জেলা রাঙামাটির ২টি পৌরসভা এবং ১০ উপজেলার ৬ মাস হতে ৫৯ মাস বয়েসী ৮২৮২২ জন শিশুকে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচী শুরু হয়েছে। ক্যাম্পইন এর উদ্বাধন করেন রাঙামাটি জেলার সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার। রাঙামাটির স্বাস্থ্য বিভাগ জানায়, এ ক্যাম্পেইনে জেলার ১৩০০ টি স্থায়ী কেন্দ্রের পাশাপাশি ৮৩টি ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারী জেলায় ২ লাখ ৯৭ হাজার ৯৬৫ জন শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হয়েছে। শনিবার সকালে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার কার্যালয় চত্ত¡রে কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহিনুর আলম।
সিংগাইর(মানিকগঞ্জ)উপজেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জের সিংগাইর উপজেলার পৌরসভাসহ ১১ ইউনিয়নের ২৪ টি ক্যাম্পে ৪০ হাজার শিশুকে ভিটামিন “এ“প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। সিংগাইর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা অফিস আয়োজিত গতকাল শনিবার সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এ ক্যাম্পেইন পরিচালিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ