Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারাগারে প্রথম রাত কেটেছে বাবা-মেয়ের

দেশে ফেরার কারণ নিয়ে জল্পনা কল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ রাওয়ালপিন্ডির কঠোর নিরাপত্তাধীন আদিয়ালা কেন্দ্রীয় জেলে শুক্রবার তাদের প্রথম রাত কাটিয়েছেন। এদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে তার দেশে ফেরার উদ্দেশ্য নিয়ে জল্পনা কল্পনা চলছে।
দন্ডিত এ দুই ভিআইপিকে কারাগারে বি শ্রেণির সুযোগ-সুবিধা দেয়া হয়েছে। আইন অনুযায়ী বি শ্রেণির সুবিধা তারাই পান যারা সামাজিক মর্যাদা, শিক্ষা বা জীবনভ্যাসে উচ্চতর শ্রেণির ব্যক্তি। অভ্যাসগত বন্দীরা সরকারের নির্দেশে এই শ্রেণির বন্দীর অন্তর্ভুক্ত হতে পারেন। নওয়াজ উচ্চ নিরাপত্তাধীন এলাকার একটি কক্ষে আছেন। অন্যদিকে মরিয়মকে মহিলা ব্যারাকে স্থানান্তর করা হয়।
পাকিস্তানে ২৫ জুলাই সাধারণ নির্বাচন। তার দু’ সপ্তাহেরও কম সময় আগে ক্ষমতাশালী রাজনৈতিক পরিবারটির বিরুদ্ধে দায়ের করা তিনটি দুর্নীতি মামলার একটিতে নওয়াজ শরীফ ও মরিয়ম নওয়াজের কারাদন্ড হয়। সে অবস্থায় শুক্রবার দেশে ফেরার পর তাদের লাহোর বিমান বন্দর থেকে আটক করা হয়।
পাকিস্তানে দুর্নীতি বিরোধী সংস্থা জাতীয় জবাবদিহিতা ব্যুরো (এনএবি) অ্যাভেনফিল্ড সম্পদ মামলায় নওয়াজ ও মরিয়মকে শুক্রবার গ্রেফতার করে। রাওয়ালপিন্ডির সাহালা রেস্ট হাউসকে সাবজেল ঘোষণা করে তাদের সেখানে নেয়া হয়। পরে আদিয়ালা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। উল্লেখ্য, দুর্নীতি মামলায় নওয়াজের ১০ বছর ও মরিয়মের ৭ বছর কারাদন্ড হয়েছে। নওয়াজ শরীফ শুক্রবার তার অনুসারীদের তার পাশে দাঁড়ানোর ও দেশের ভাগ্যের পরিবর্তন ঘটানোর আহবান জানান। মরিয়মের টুইট করা এক ভিডিও মেসেজে সাবেক প্রধানমন্ত্রী বলেন, দেশ এখন এক কঠিন ক্রান্তিকাল পাড়ি দিচ্ছে।
এদিকে পাঞ্জাব পুলিশের মুখপাত্র নিয়াব হায়দার বলেন, লাহোর এবং পাঞ্জাবের বিভিন্ন জেলায় পিএমএল-এন কর্মীরা এবং পুলিশ ও রেঞ্জারদের মধ্যে সংঘর্ষে ২০ জন পুলিশসহ কমপক্ষে ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।
ওদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে দন্ডপ্রাপ্ত নওয়াজ শরীফ ও তার মেয়ের দেশে ফেরার পর গ্রেফতার এবং কারাগারে যাওয়ার বিষয় নিশ্চিত হওয়ার পরও তার দেশে ফেরার উদ্দেশ্য নিয়ে জল্পনা কল্পনা চলছে। তিনি পাকিস্তানের অন্যান্য নেতাদের মত বিদেশে থাকতে পারতেন। তারা বলছেনঃ প্রথমত, তার দেশে ফেরা হচ্ছে ২৫ জুলাইয়ের সাধারণ নির্বাচনে একটি বাজি ধরা যাতে তার রাজনৈতিক ক্যারিয়ারে সাফল্য লাভ বা তার অবসান হাতে পারে। দ্বিতীয়ত, তার প্রত্যাবর্তন পার্টির কর্র্মীদের উজ্জীবিত করেছে যাদের নিয়ন্ত্রণ করতে কর্তৃপক্ষ হিমসিম খাচ্ছে। তৃতীয়ত, তার অনুপস্থিতিতে দল সফল নির্বাচনী প্রচারণা চালাতে পারছিল না। চতুর্থত, বিরোধী দলের তার উদ্দেশ্যে দেয়া বক্তব্য যে তার জায়গা লন্ডন, তার প্রত্যুত্তরের এটাই একমাত্র উপায় এবং পঞ্চমত, তার স্বদেশে ফেরা সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদের শক্তি সঞ্চার করেছে।
বিলাওয়ালের সমাবেশ স্থগিত
এদিকে পেশাওয়ার ও মালাখান্দে পরিকল্পিত সমাবেশ বাতিল করতে বাধ্য করায় এবং মাসটাং-এ নিহতদের প্রতি সংহতি প্রকাশ করতে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি গতকালকের সারাদেশে তার রাজনৈতিক কার্যক্রম স্থগিত করেছেন।
খায়বার পাখতুনখাওয়ায় (কেপি) বিলাওয়ালের দুই দিনের সফরে পেশাওয়ার ও বিশেষ করে মালাকান্দে জনসভার আয়োজন করা হয়েছিল। এ আসনটিতে নির্বাচনে পিপিপি বরাবরই জয়ী হয়ে আসছে।
এ সপ্তাহে কে পি ও বালুচিস্তানে ৩ বার বোমা বিস্ফোরণে ১৫০ জন নিহত হয়েছে এ প্রেক্ষিতে কেপি প্রশাসন শনিবার পিপিপির জনসভা করার অনুমতি দিতে অস্বীকার করে এবং বিলাওয়ালকে সেনানিবাসের মধ্যে থাকার পরামর্শ দেয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওয়াজ শরীফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ