Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাহাজ নির্মাণ শিল্পে উন্নতির আশাবাদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

গত ৪-৫ বছর ধরে বিশ্বে জাহাজ নির্মাণ শিল্পে বিরাজমান মন্দাভাবকে পেছনে ফেলে বর্তমানে এই শিল্পখাতে আশানুরূপ উন্নতি হচ্ছে। দেশের অফুরন্ত এ সম্ভাবনাময় জাহাজ নির্মাণ ও রফতানি শিল্পের প্রতি সরকার সুদৃষ্টি দিয়েছে। এরফলে ইতোমধ্যেই জাহাজ নির্মাণ শিল্পের তারল্য সঙ্কট মোকাবেলায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে সব ধরনের মূলধন ঋণের সুদাসল ৩১ ডিসেম্বর ২০১৭ ভিত্তিক হিসাব করে ডাউনপেমেন্ট গ্রহণ ব্যতিরেকে ৩ বছরের মরেটরিয়াম সময় মঞ্জুর এবং পরবর্তী ১০ বছরের ত্রৈমাসিক কিস্তিতে পরিশোধের নির্দেশনা দেয়া হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে নির্দেশনা প্রদান করা হয়। ফলে জাহাজ নির্মাণ শিল্পে ব্যাপক কর্মচাঞ্চল্য ও উদ্দীপনা সৃষ্টি হয়েছে। ক্রমেই তা আরও বেগবান হবে এমনটি আশাবাদ সংশ্লিষ্ট শিল্পোদ্যোক্তাদের।
গতকাল (শনিবার) দেশের অন্যতম জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিঃ কর্তৃক ৮ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন ২টি মিনি বাল্ক ক্যারিয়ার ‘জেএসডবিøউ সিনহাগাদ’ এবং ‘জেএসডবিøউ লোহগাদ’-এর আনুষ্ঠানিক নির্মাণ কাজের সূচনা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জাহাজ নির্মাণ শিল্পখাতে উদ্যোক্তাগণ উপরোক্ত আশাবাদ ব্যক্ত করেন। ওয়েস্টার্ন মেরিন কোম্পানি জানায়, দু’টি বৃহদাকারের জাহাজ এই শিল্পখাতে মাইল ফলক স্থাপন করবে। নির্মাণাধীন জাহাজ দু’টি ১২২.২৫ মিটার দীর্ঘ। ক্লাসিফিকেশন সোসাইটি ইন্ডিয়ান রেজিষ্ট্রার অব শিপিং-এর তত্ত¡াবধানে উভয় জাহাজ নির্মিত হচ্ছে। চলাচল করবে ভারত মহাসাগরে। অনুষ্ঠানে জাহাজ ক্রেতাপক্ষের প্রতিনিধি ক্যাপ্টেন ভেটরিভেল রামাডোস উপস্থিত ছিলেন।
এতে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সায়ফুল ইসলাম বলেন, তার প্রতিষ্ঠান ভবিষ্যতে আরও অধিক ধারণ ক্ষমতাসম্পন্ন জাহাজ নির্মাণ ও সারাবিশ্বে রফতানি করতে সক্ষম হবে। ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাখাওয়াত হোসেন জাহাজ নির্মাণ শিল্পের বর্তমান অবস্থা, বিশ্ব বাজারে বাংলাদেশে নির্মিত জাহাজের বর্তমান বাজার পরিস্থিতি এবং বিগত বছরগুলিতে দেশের অর্থনৈতিক উন্নয়নে এই শিল্পের অর্জন ও অবদানের কথা তুলে ধরেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাহাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ