Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় ঐক্যের মাধ্যমে সরকারকে উৎখাত করা হবে --------ব্যারিস্টার মওদুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় ঐক্য সৃষ্টি করে আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা হবে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, গণতন্ত্র, গণতান্ত্রিক অধিকার, ভোটের অধিকার, মানবাধিকারে যারা বিশ্বাস করে। যেসব রাজনৈতিক দল চায় দেশের মানুষ তাদের অধিকার ফিরে পাক তাদের নিয়ে আমরা জাতীয় ঐক্য সৃষ্টি করতে যাচ্ছি। কারণ ফ্যাসিবাদী সরকারকে নিয়মতান্ত্রিকভাবে উৎখাত করা সম্ভব হবে না, তাই জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করে মাঠে নামতে হবে। জাতীয় ঐক্যের মাধ্যমে এই অবৈধ সরকারকে উৎখাত করা হবে এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য করা হবে।

গতকাল (শনিবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে জিয়া আদর্শ একাডেমী আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ব্যারিস্টার মওদুদ বলেন, একটি ফ্যাসিবাদী সরকারকে নিয়মতান্ত্রিক পথে উৎখাত করা সম্ভবপর হবে না। পৃথিবীর কোথাও হয়নি, এদেশেও হবে না। আপনারা মাঠে নামার জন্য প্রস্তুত হোন। যদি আপনারা গণতন্ত্র ফিরিয়ে আনতে চান, যদি আপনারা দেশে আইনের শাসন ফিরিয়ে আনতে চান, সংবাদপত্রের স্বাধীনতা ফিরিয়ে আনতে চান, তাহলে মাঠে নামতে হবে। সরকারের বিরুদ্ধে জোরদার আন্দোলনের প্রস্তুতি নিতে দলের কর্মীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, উপযুক্ত সময়ে সেই কর্মসূচি দেওয়া হবে।
মওদুদ বলেন, আপনারা সমালোচনা করেন, কেন কর্মসূচি দিচ্ছি না। কর্মসূচি দেওয়ার একটা সময়ের প্রয়োজন। উপযুক্ত সময়ে সেটা দেওয়া হবে। কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর নিপীড়নের প্রতিবাদ জানিয়ে বিএনপি নেতা বলেন, কী রকম একটি অসহনশীল সরকার! এই আন্দোলনের সঙ্গে কোনো রাজনৈতিক দল সম্পর্কিত নয়। আমি বলতে চাই, গ্রেফতার বন্ধ করুন, যাদেরকে গ্রেফতার করেছেন তাদেরকে মুক্তি দিন এবং এই শিক্ষার্থীদের ওপর নির্যাতন বন্ধ করুন। যদি না করেন, তাহলে তাদের যে আন্দোলন দেখেছেন, তার চাইতে বহু গুণ বেশি আন্দোলন এই শিক্ষার্থীরা করবে। দেশের জনগণ তাদের থেকে বিচ্ছিন্ন থাকবে না, তারা তাদের সঙ্গে হাত মিলাবে, তাদের সঙ্গে এক সঙ্গে হবে, একই সাথে আন্দোলন করে তাদের দাবি আদায় করবে।
কোটা সংস্কার না করার জন্য হাইকোর্টের রায় দেখানোকে সরকারের অজুহাত মন্তব্য করে সাবেক আইনমন্ত্রী বলেণ, হাইকোর্টের রায় অজুহাত ছাড়া আর কিছুই না। দেশের মানুষ এত বোকা নয়। এই রায় যদি দিয়েও থাকে, তাহলে সরকার পক্ষের অবিলম্বে উচিৎ হবে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি রক্ষা করবার জন্য ব্যবস্থা নেওয়া। সেই রায়টাকে সংশোধন করে নেওয়া।
খালেদা জিয়াকে সরকার কারামুক্ত হতে দিচ্ছেনা অভিযোগ করে মওদুদ আহমদ বলেন, কী রকম কৌশল, কী রকমের হীনমন্যতা, কী রকমের বিচার বিভাগের ওপর রাজনৈতিক প্রভাব এখন বিরাজ করছে, এটা দেশের মানুষের বোঝার আর অপেক্ষা রাখে না। খালেদা জিয়াকে কারাগারে রেখে বিএনপি নির্বাচনে অংশ নেবে না বলে আবারও জানান তিনি। মওদুদ বলেন, বিএনপি ছাড়া বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব নয়। সময় খুব কম, আড়াই মাসের মধ্যে মানসিক ও শারীরিকভাবে প্রস্তুতি নিতে হবে। আমরা আর ২০১৪ সালের নির্বাচন হতে দেবো না। বিনা চ্যালেঞ্জে নির্বাচন ছেড়েও দেবো না। একদলীয় নির্বাচনের ষড়যন্ত্র কৌশল সফল হতেও দেবো না।
সংগঠনটির সভাপতি মো. আজম খান সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, কেন্দ্রীয় নেতা সেলিম ভুঁইয়া, কাদের গনি চৌধুরী, কাজী আবুল বাশার প্রমুখ।####



 

Show all comments
  • sharfuddin shawon ১৫ জুলাই, ২০১৮, ৪:৪০ পিএম says : 0
    জাতীয় ঐক্য বা অনিয়মাতান্ত্রিক পথ ধরে গনতন্ত্রের বিজয় শুধু হাঁসির খোরাক যোগায়।জনগনের কাছে কমিটম্যান্ট করতে হবে।।ক্ষমতায় যেতে হলে সুনিদিষ্ট ঘোষনা থাকতে হবে।।যারা একটি নির্বাচনী রুপরেখা দিতে ব্যর্থ তারা কিভাবে স্বপ্ন দেখে আবার অনিয়মিত প্রক্রিয়ায় সরকার পতন ঘটিয়ে রাষ্ট্রক্ষমতায় আসবে ?মুখে গনতন্ত্র অন্তরে ষড়যন্ত্র জনগন বুঝেগেছে এটাই আপনাদের মুলমন্ত্র।।নেতা-কর্মীরা জেল-হাযতে ,তারেক রহমান স্বপ্ন বিলাশে।এ দিবা স্বপ্ন পুরন হতে দলীয় নেতা কর্মীরাই ক্ষব্দ।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যারিস্টার মওদুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ