Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

জবিতে ভর্তি পরীক্ষা শুরু ২৯ সেপ্টেম্বর থাকছে না এমসিকিউ

জবি রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ¯œাতক (সম্মান) বিবিএ ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। প্রথমবারের মতো এমসিকিউ পদ্ধতির বদলে লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ৪৪তম একাডেমিক কাউন্সিল সভায় ভর্তি পরীক্ষাসহ সকল পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নেয়ায় এ বছর ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।
গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয় আগামী ২৯ সেপ্টেম্বর ইউনিট -১ (বিজ্ঞান শাখা), ৬ অক্টোবর ইউনিট -২ (মানবিক শাখা) , ১৩ অক্টোবর ইউনিট -৩ (বাণিজ্য শাখা) তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হবে। প্রতিটি ইউনিটে ভর্তি পরীক্ষার সময়কাল ১ ঘন্টা ৩০ মিনিট। ভর্তি পরীক্ষার মোট ১০০ নম্বরের মধ্যে লিখিত পরীক্ষায় থাকবে ৭২ নম্বর, অবশিষ্ট ২৮ নম্বর এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে প্রচলিত নিয়ম অনুযায়ী আনুপাতিক হারে নেয়া হবে।
এদিকে, চারুকলা, সংগীত, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভিশন-এই চারটি বিভাগে কোন লিখিত পরীক্ষা হবে না। এই চারটি বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুধুমাত্র ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর থেকে নেয়া হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ