Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কয়রার গোবরা সুইস গেটে ধস

মোস্তফা শফিক কয়র (খুলনা) থেকে : | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

কয়রা উপজেলার কয়রা-গোবরা সড়কে কপোতাক্ষ নদের উপর অবস্থিত গোবরা ¯øুইজ গেটটি গত শনিবার রাতে ধ্বসে লোকালয়ে পানি প্রবেশ করেছে। তাৎক্ষনিকভাবে স্বেচ্ছাশ্রমে পানি আটকানো সম্ভব হলেও যেকোন সময় ¯øুইজ গেট ও তার পার্শ্ববর্তী স্থান পুনরায় ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান এলাকাবাসি। বিষয়টি নিয়ে এলাকার সকল শ্রেণি পেশার মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছে। আর এ সমস্যার জন্য পানি উন্নয়ন বোর্ডকেই সিংহভাগ দায়ি করছে এলাকাবাসী।
ইউপি সদস্য আলহাজ্ব আব্দুর গফফার ঢালী জানান, অবিরাম বর্ষণে ও কপোতাক্ষ নদের জোয়ারের অতিরিক্ত পানির চাপে গত ২৮ জুন রাতে উপজেলা সদর থেকে আনুমানিক দুই কিলোমিটার দুরে কয়রা -গোবরা সড়কে কপোতাক্ষ নদের উপর অবস্থিত গোবরা ¯øুইজ গেটটির অধিকাংশ ধসে যাওয়ায় এলাকাটি প্রচÐ ঝুঁকিপূর্ণ হয়ে যায়। এ ব্যাপারে ¯øুইজ গেটের চিত্রসহ বাস্তব অবস্থা উল্লেখ করে সম্প্রতি বিভিন্ন আঞ্চলিক ও জাতীয় পত্রিকায় খবর প্রকাশিত হয়।সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, যথা শীঘ্রই পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে স্থানটিতে কোন কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা না হলে কয়রা উপজেলা সদরের স্থাপনাসহ সমগ্র এলাকা কপোতাক্ষের লোনা পানির নীচে তলিয়ে যাবে। সেক্ষেত্রে বিনষ্ট হবে এলাকার কয়েক হাজার কোটি টাকার মৎস্য ঘের, ঘর-বাড়ি, গবাদি পশু সহ কয়েক হাজার বিঘা ফসলী জমি। তাছাড়া ¯øুইজ গেটটি বন্ধ হয়ে যাওয়ায় ও এলাকার পানি নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় কৃষি জমির ব্যাপক ক্ষতির আশংকা করছেন স্থানীয় কৃষকরা।
পানি উন্নয়ন বোর্ডের আমাদী সেকশন কর্মকর্তা মশিউল আলম জানান, কয়রা এলাকার ওয়াপদা ভেড়িবাঁধের সমস্ত স্পর্শকাতর স্থান গুলোর সার্বিক পরিস্থিতি উল্লেখ পূর্বক প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধস

২০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ