Inqilab Logo

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ০৫ ভাদ্র ১৪২৫, ০৮ যিলহজ ১৪৩৯ হিজরী‌

রাশিয়া সেরা মড্রিচ

গোল্ডেন বুট কেইনের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ২:৩১ এএম | আপডেট : ৩:৪৬ এএম, ১৬ জুলাই, ২০১৮

‘বিস্ময় বালক’ এমবাপে

 

যেন টাইম মেশিনের গতিতে চলে গেল একটি মাস। ফুটবলের মাস। বিশ্বকাপের মাস। চার বছরের অপেক্ষায় যে কাক্সিক্ষত অতিথি ঘরে এসেছিল, তাকে বিদায় দিতে কারই বা মন চাইবে! ‘যেতে নাহি দিতে চায়, তবে যেতে দিতে হয়, তবু চলে যায়’ প্রবাদকে তো আর মিথ্যে করে দেয়া যায় না!
৩২টি দলের রোমাঞ্চকর লড়াইয়ে শুরু। ফেভারিট পতন আর নতুনের চমকেভরা শেষ ষেল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল আর স্বপ্নের ফাইনাল পেরিয়ে রাশিয়ায় বিশ্ব পেয়ে গেছে তাদের চ্যাম্পিয়ন। এই ফাইনালে যে দু’দল শিরোপা লড়াইয়ে নেমেছিল সে দলটিরই দুই সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে আর লুকা মড্রিচের মধ্যেই চলছিল আরেকটি লড়াই- ‘গোল্ডেন বল’র লড়াই। সেই লড়াইয়ে ফরাসি তারকাকে হারিয়ে সেরা ফুটবলারের মুকুট পড়লেন ক্রোয়াট তারকা। টুর্নামেন্ট জুড়ে ক্রোয়েশিয়াকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সঙ্গে মাঝমাঠ সামলেছেন, আক্রমণের সূচনা করেছেন। দারুণ খেলে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতেছেন মড্রিচ।
তবে হতাশ হতে হয়নি এমবাপেকেও। সেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের তরুণ এই ফরোয়ার্ড। দলের জয়ে ফাইনালে এক গোল করেন পিএসজির এই তারকা। এই বিশ্বকাপে শিহরণ জাগানো খেলোয়াড় এমবাপে। অবিশ্বাস্য গতি আর দক্ষতার জন্য নজর কেড়েছিলেন বিশ্বকাপের আগেই। আর বিশ্বকাপে এসে ১৯ বছর বয়সী ফরোয়ার্ড যেন আরও প্রস্ফুটিত। শেষ ষোলোয় আর্জেন্টিনার বিপক্ষে তার জোড়া গোলের সঙ্গে ওই দৌড়টাকেও মনে রাখতেই হচ্ছে! মাঝমাঠ থেকে স্প্রিন্ট শুরু করা এমবাপেকে কেউ ধরতে পারেনি- এই দৌড়টাই আসলে এমবাপের ‘ব্র্যান্ড’। ৩ গোল করা এ ফরাসি কিশোর ফিরিয়ে এনেছেন পেলের স্মৃতি। ১৯৫৮ বিশ্বকাপে পেলের পর প্রথম ‘কিশোর’ ফুটবলার হিসেবে এবার ন্যুনতম তিনটি গোল করেছেন এমবাপে।
এদিকে, অনেকটা অনুমিতই ছিল- ৬ গোল কার গোল্ডেন বুটের মালিক হয়েছেন ইংল্যান্ডের হ্যারি কেইন। যার তিনটিই তিনি করেছেন পেনাল্টি থেকে। ৪টি করে গোল করে সিলভার ও ব্রোঞ্জ বুটের মালিক যথাক্রমে ফ্রান্সের অাঁতোয়ান গ্রিজমান এবং বেলজিয়ামের রোমেলো লুকাকু। আর সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লোভ জিতেছেন তৃতীয় হয়ে রাশিয়ার আসর শেষ করা বেলজিয়ামের থিবো কর্তোয়া।



 

Show all comments
  • Manjurul Islam Rasal ১৬ জুলাই, ২০১৮, ৪:০৮ এএম says : 0
    গোল্ডেন বলটা হ্যজার্ড এর প্রাপ্য ছিল। এবং সেই এটার সবচে বেশি যোগ্য ছিল। এটা আমার ব্যক্তিগত মতামত।
    Total Reply(0) Reply
  • Sazzadur Rahman ১৬ জুলাই, ২০১৮, ৪:০৯ এএম says : 0
    Modric best player in the would
    Total Reply(0) Reply
  • Biswajit Sarker ১৬ জুলাই, ২০১৮, ৪:১০ এএম says : 0
    খেলা শেষে বৃষ্টি ও ক্রোয়েশিয়ার জন্য সমবেদনা জানাইলো
    Total Reply(0) Reply
  • Md Liton ১৬ জুলাই, ২০১৮, ৪:১১ এএম says : 1
    হ্যাজার্ডের সেরা খেলোয়াড় পাওয়া উচিৎ ছিলো
    Total Reply(0) Reply
  • Salahuddin Kader ১৬ জুলাই, ২০১৮, ৪:১২ এএম says : 0
    গোল্ডেন বল এমবাপ্পে জিতলে অবাক হতাম না।
    Total Reply(0) Reply
  • ১৬ জুলাই, ২০১৮, ৮:৪২ এএম says : 0
    আমি ফ্রান্সের সাথে আছি
    Total Reply(0) Reply
  • Faruk ১৬ জুলাই, ২০১৮, ১১:৩০ এএম says : 0
    গোল্ডেন বুট হ্যারি কেইনেকে দেয়া পারফেক্ট হয়েছে বলে মনে হয় না, কারণ তার ৬টি গোলের মধ্যে ৩টিই ছিল পেনাল্টি থেকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ