Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ইরানের অবরোধ প্রত্যাহারে ইইউয়ের আহ্বান প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ৩:৫১ পিএম
ইরানের বিরুদ্ধে দেয়া অবরোধ প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রের কাছে আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু সেই আহ্বান প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দেয়া অবরোধের কারণে ইউরোপীয় ইউনিয়নের অনেক কোম্পানি ক্ষতিগ্রস্ত হবে। কারণ, তাদের ব্যবসা রয়েছে ইরানে। এ জন্য ওই অবরোধ বা নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইউরোপীয় ইউনিয়নের ঊর্ধ্বতন মহল যুক্তরাষ্ট্রের প্রতি ওই আহ্বান জানায়। অনলাইন বিবিসি এ খবর দিয়েছে।
এতে বলা হয়েছে, এ বিষয়ে ইউরোপীয়ান দেশগুলোর উদ্দেশে একটি চিঠি লিখেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। চিঠিতে তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের ওই আবেদন প্রত্যাখ্যান করছে যুক্তরাষ্ট্র। কারণ, যুক্তরাষ্ট্র চায় ইরানের ওপর সর্বোচ্চ চাপ অব্যাহত রাখতে।  যদি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তায় সুবিধা পাওয়া যায় তাহলেই অবরোধ প্রত্যাহার করা হতে পারে। উল্লেখ্য, ইরানে বিনিয়োগ করা ইউরোপীয় ইউনিয়নের শত শত কোটি ডলারের বাণিজ্য। ওয়াশিংটন যে নতুন অবরোধ দিয়েছে ইরানের ওপর তার ফলে ইউরোপের এ বাণিজ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কায় ইউরোপিয় ইউনিয়ন।  এর আগে প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকাকালে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি করেন ২০১৫ সালে। বর্তমান প্রেসিডেন্ট সেই চুক্তি বাতিল করে দেন। তারপর তিনি মে মাসে ইরানের ওপর নতুন করে কড়া অবরোধ আরোপ করেন। 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ