Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসহযোগ আন্দোলনের হুমকি

যুবদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা, যুবদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকু, সাংগঠনিক সম্পাদক হাসান মামুনসহ কারাবন্ধী সকল নেতাকর্মীর মুক্তির দাবিতে গতকাল সোমবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল। বিভিন্ন স্থানে মিছিলটি পুলিশী বাধায় পন্ড হওয়ায় অভিযোগ করে নেতাকর্মীরা। এসময় নেতৃবৃন্দ হুশিয়ার করে বলেন, বর্তমান অবৈধ ও ফ্যাসীবাদী আওয়ামী লীগ সরকার দেশে একনায়কতন্ত্র কায়েম করতে চায়। অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন না দিলে অসহযোগ আন্দোলন গড়ে তোলা হবে। এই অবৈধ সরকার উৎখাত করে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে যুবদলের নেতাকর্মীরা রাজপথে থেকে দাবি আদায়ে বাধ্য করবে বলে জানান নেতারা। সমাবেশ থেকে অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দীন টুকু, সাংগঠনিক সম্পাদক মামুন হাসানের অবিলম্বে মুক্তি দাবি করা হয়, অন্যাথায় কঠোর আন্দোলনের হুশিয়ারিও দেন যুবদলের নেতৃবৃন্দ।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালীতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি পুলিশি বাধায় সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বিএনপিসাধারণ সম্পাদক এডভোকেট আবদুর রহমান, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান প্রমুখ।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, টঙ্গীতে বিক্ষোভ মিছিল করেছে গাজীপুর মহানগর যুবদল। মিছিলটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের কাদেরীয়া এলাকায় দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে। পরে স্থানীয় কলেজ গেটে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, মহানগর যুবদলের সভাপতি প্রভাষক বসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ভাট, সাইফুল ইসলাম টুটুল, প্রমুখ।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে যুবদলের নেতারা দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয় এবং তাদের ব্যানার ছিনিয়ে নেয়। পরে যুবদল নেতারা সেখানেই সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন, জেলা যুবদলের আহ্বায়ক আশরাফ পাহেলী, সিনিয়র যুগ্ম আহ্বায়ক খ. রাশেদুল আলম, সদস্য সচিব মাসুদ তালুকদার, যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হাসান টিটন, প্রমুখ।
স্টাফ রিপোর্টার রাঙামাটি থেকে জানান, রাঙামাটি শহরেও বিক্ষোভ কর্মসূচী পালন করেছে রাঙামাটি যুবদলের নেতাকর্মীরা। দলীয় কার্যালয় সম্মুখে পুলিশী বেষ্টনীর মধ্যে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যুবদল ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। রাঙামাটি জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম শাকিলের নেতৃত্বে এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা যুবদলের সাধারণ সম্পাদক আবু সাদাৎ মোহাম্মদ সায়েম, প্রমুখ।
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা যুবদলের নেতাকর্মীরা। এতে বক্তব্য রাখেন, শহর বিএনপিসাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, জেলা শ্রমিক দলের সদস্য সচিব আব্দুল আজিম স্বপন, জেলা যুবদলের সভাপতি সুলতান আহম্মেদ, সাধারণ সম্পাদক আব্দুস সালামসহ বিভিন্ন উপজেলার যুবদলের নেতাকর্মীরা।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা যুবদল। যুবদলের সভাপতি জাকির হোসেন উজ্জলে নেতৃতে সমাবেশে আরো বক্তব্য রাখেন জেলা যুবদলের সাধারণ সম্পাদক এম মুহিত, যুবদল নেতা জিল্লুর রহমানসহ আন্যান্যরা।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরে বিক্ষোভ মিছিল বের হলে পুলিশী বাধায় তা পন্ড হয়। ওই ঘটনার নিন্দা জ্ঞাপন করে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা যুব দল সভাপতি মোফাজ্জেল হোসেন খান মফা ,সাধারণ সম্পাদক ফারুক বেপারী, জেলা বিএনপি সাধারণ সম্পাদক জাহান্দার আলী জাহান, মাদারীপুর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ জামিনুর হোসেন মিঠু, পৌর বিএনপির সভাপতি এ্যাডঃ শরীফ সাইফুল কবির আইনজীবি ফোরামের সভাপতি এ্যাডঃ গোলজার আহমেদ চিশতি, জেলা ছাত্রদলের সভাপতি শাহিন মৃধা।
গাইবান্ধা থেকে স্টাফ রির্পোটার জানান, গাইবান্ধা জেলা যুবদল বিক্ষোভ মিছিল বের করার সময় পুলিশ মিছিলে বাধা দেয়। পরে বিক্ষোভ মিছিল দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা যুবদলের সভাপতি রাগীব হাসান চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপিসাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোর্শেদ হাবীব সোহেল, জেলা বিএনিপর সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন বাবু, জেলা যুবদলের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক ভুটটু, সিনিয়র সহ-সভাপতি শফিকুল ইসলাম লিপন, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আবু বক্কর সিদ্দিক স্বপন, সাধারণ সম্পাদক শাহজালাল সরকার খোকন প্রমুখ।
ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলা জেলা যুবদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এসময় পুলিশ মিছিলে বাধা দিয়ে ছত্রভঙ্গ করে দিয়েছে বলে জানান যুবদল নেতৃবৃন্ধ। মিছিল শেষে বাংলা স্কুলের মোড় থেকে চর সামাইয়া যুবদলের সভাপতি রুবেল মিজিকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেন জেলা যুবদলের সভাপতি জামাল উদ্দিন লিটন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অসহযোগ আন্দোলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ