Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসসির বহরে যোগ হচ্ছে ‘এমভি বাংলার জয়যাত্রা’

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 দীর্ঘ ২৭ বছর পর বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে যোগ হচ্ছে নতুন জাহাজ ‘এমভি বাংলার জয়যাত্রা’। পণ্যবাহী জাহাজটি আগামী বৃহস্পতিবার চীনের চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) বিএসসিকে বুঝিয়ে দেওয়ার কথা রয়েছে। ১৮০ মিটার লম্বা জাহাজটির ড্রাফট ১০ দশমিক ৫ মিটার। পাঁচটি হেজে (খোপ) জাহাজটি পরিবহন করতে পারবে ৩৮ হাজার ৮৯৪ টন কার্গো বা খোলা পণ্য। সিমেন্ট ক্লিংকার, গম, কয়লা, চাল, ডাল, ছোলাসহ বিভিন্ন শিল্পের কাঁচামালই পরিবহন করে থাকে এ ধরনের জাহাজ। এসব পণ্য লোড-আনলোডের জন্য জাহাজে রয়েছে ৩০ টন ক্ষমতার ৩টি এবং ৩৫ টন ক্ষমতার ১টি ক্রেন।
পর্যায়ক্রমে আরও পাঁচটি জাহাজ বিএসসির বহরে যুক্ত হওয়ার কথা রয়েছে। চীন সরকারের আর্থিক সহায়তায় এক হাজার ৮৪৩ কোটি টাকা ব্যয়ে বিএসসি’র জন্য ছয়টি জাহাজ নির্মাণ করছে সিএমসি। এর মধ্যে চীন সরকার দিচ্ছে এক হাজার ৪৪৮ কোটি এবং বিএসসি দিচ্ছে ৩৯৫ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়যাত্রা’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ