Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

উদযাপন থেকে সংঘর্ষ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১০:৪১ পিএম


রোববার ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মত ফুটবল বিশ্বকাপ শিরোপা জয়ের পর থেকেই বুনো উদযাপনে মেতে রয়েছে ফ্রান্স। বিশ্বকাপ জয়ের উল্লাসে যোগ দিতে পুরো ফ্রান্সবাসী নেমে আসে রাস্তায়। বিশেষ করে আতসবাজি, বাদ্য-বাজনায় বুদ হয়ে রয়েছে রাজধানী প্যারিস। এক পর্যায়ে সেই উদযাপন রূপ নেয় সংঘর্ষে। বিশাল জন¯্রােতকে সামাল দিতে টিয়ার গ্যাস ব্যবহার করেছে ফ্রান্সের পুলিশ।
সংঘর্ষের সূত্রপাত দুই স্টার বিশিষ্ঠ ফ্রান্সের নতুন সার্জি ক্রয় করাকে কেন্দ্র করে। ক্যাম্পস এলিসি রোডে নাইকি স্টোরে ক্রেতার বিশাল ভিড় জমে। এক পর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। বাধ্য হয়ে পুলিশ টিয়ার সেল নিক্ষেপ শুরু করে। ক্ষব্ধ জনতা এর জবাব দেয় ছোট ভারি বস্তুকনা, পাথর নিক্ষেপ করে। শুধু প্যারিস নয়, লিঁওতেও ঘটেছে একই ঘটনা। উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বকাপ জয়ের কারণে ফ্রান্সের জার্সিতে বসানো হয়েছে দুটি তারকা।
শনিবার ছিল ফ্রান্সের জাতীয় দিবস। যাকে তারা বাস্তিল ডে বলে অবিহিত করে। পরের দিন তার সঙ্গে যোগ হয় বিশ্ব জয়ের আনন্দ। দুইয়ে মিলে ফরাসিদের উদযাপন ছিল বাধনছাড়া। কিন্তু এমন অনাকাঙ্খিত ঘটনায় ভাটা পড়েছে উদযাপনে। পুলিশ এ পর্যন্ত ১০২ জনকে আটক করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৫ ফেব্রুয়ারি, ২০১৯
২২ ফেব্রুয়ারি, ২০১৯
২২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ