Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঋণের সুদহার এক অঙ্ক কার্যকর রূপালি ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:৩৯ এএম

রাষ্ট্রায়ত্ত রূপালি ব্যাংক লি. ঋণ তথা বিনিয়োগের সুদ বা মুনাফা এক অঙ্কে নামিয়ে এনেছে। ইতোমধ্যে প্রায় সব ধরনের সুদের হার ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনা হয়েছে। পাশাপাশি আমানতের সুদের হার সর্বোচ্চ ৬ শতাংশ নির্ধারণ করেছে রূপালী ব্যাংক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সব কটি ব্যাংক মিলে সম্প্রতি ঋণের সুদের হার কমিয়ে আনার সিদ্ধান্ত নেয়। যা গত ১ জুলাই থেকে কার্যকর করার নির্দেশ দেয়া হয়। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে রূপালি ব্যাংক। রূপালী ব্যাংকের এ ধরনের সিদ্ধান্তে পুরো ব্যাংক খাতের সুদহার কমার ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে বলে সংশ্লিষ্টদের ধারণা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইএর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্যবসায়ীদের আবেদন এবং প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাড়া দিয়ে বিনিয়োগে মুনাফার হার কমানোর এ সিদ্ধান্ত বিনিয়োগকারী তথা সমগ্র ব্যবসায়ী স¤প্রদায়কে উৎসাহিত করবে ও আস্থা বাড়াবে।
সূত্র মতে, ১ জুলাই শুক্রবার হওয়ায় গত ২ জুলাই থেকে এক অঙ্ক সুদে ঋণ প্রদান চালু করে রাষ্ট্রায়ত্ত এই বাণিজ্যিক ব্যাংকটি। তবে এই ঋণ হার শুধু সম্পূর্ণ নতুন ঋণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অতীতে যারা উচ্চ সুদে ঋণ নিয়েছেন সেগুলো এর আওতায় আসবে না। এদিকে গত দু’বছরে সফলতার সাথে কাজ করে ব্যাপক পরিবর্তনের ইঙ্গিত দেওয়া এই ব্যাংকটি স¤প্রতি সিনিয়র সিটিজনদের জন্য রূপালী ব্যাংক নতুন তিনটি আকর্ষণীয় স্কিম নিয়ে এসেছে। এগুলো হচ্ছে ‘রূপালী সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম’ ও রূপালী মাসিক বেনেফিট ফর সিনিয়র সিটিজেন’ ও ‘রূপালী মিলিওনিয়ার ডিপোজিট স্কিম’।
জানা গেছে, কিছু দূরদর্শী সিদ্ধান্তে বিনিয়োগ, বৈদেশিক বাণিজ্য, মুনাফাসহ বিভিন্ন দিক দিয়ে এগিয়ে যাচ্ছে রূপালী ব্যাংক। বর্তমানে ব্যাংকটির সকল শাখার মাধ্যমে সারা দেশের গ্রাহকরা রিয়েল টাইম ব্যাংকিংয়ের সুবিধা পাচ্ছেন। অর্থাৎ রূপালী ব্যাংকের এ্যাকাউন্টধারীরা দেশের যে কোন প্রান্তের শাখায় বসেই লেনদেন করার সুযোগ পাচ্ছেন। আর প্রতিটি শাখার সারাদিনের হিসাব সন্ধ্যার মধ্যে চলে আসছে প্রধান কার্যালয়ে, যা নিশ্চিত করছে ব্যাংকটির কার্যক্রমের শতাভাগ স্বচ্ছতা। এর মধ্য দিয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে সবার আগে পূর্ণাঙ্গ অটোমেশনে এসেছে রূপালী ব্যাংক লিমিটেড।
রূপালী ব্যাংকরে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আতাউর রহমান প্রধান ইনকিলাবকে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে প্রায় সব ধরনের ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে এনেছে রূপালী ব্যাংক। এরমধ্যে রয়েছে মেয়াদি ঋণ, চলতি মূলধন, বাণিজ্য ঋণ ও গৃহঋণ। তবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী কৃষি ও মসলা খাতে ঋণের সুদহার ৪ শতাংশেই থাকবে। পাশাপাশি আমানতের সুদের হার নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৬ শতাংশ’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ