Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁদপুরে পাউবোর ১৯০ কোটি টাকার প্রকল্পে অনিয়ম

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ১৯০ কোটি টাকার প্রকল্পের কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি শুরু হয়েছে। কাজের মান নিয়ে হরিনা এলাকার মানুষ চরমভাবে ক্ষুব্ধ। পাউবো’র চীফ মনিটরিং কাজী তোফায়েল হোসেন কর্তৃক পরিদর্শনের পর বালিভর্তি জিইও টেক্সটাইল ব্যাগ ফেলার দাবি জানিয়েছেন তারা। অন্য সব কাজও কাজী তোফায়েল হোসেনের পরিদর্শনের মাধ্যমে করার দাবি তাদের।
চাঁদপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, চাঁদপুর হরিনা ও হাইমচরের কাটাখালী এলাকার নদী ভাঙন প্রতিরোধে গত বছরের ১ আগস্ট একনেকে ১৯০ কোটি টাকার একটি বৃহৎ উন্নয়ন প্রকল্প অনুমোদন লাভ করে। এ প্রকল্পের নাম ‘মেঘনার ভাঙন থেকে চাঁদপুর জেলার হরিনা ফেরিঘাট ও চরভৈরবী এলাকার কাটাখালী বাজার রক্ষা প্রকল্প’। এই প্রকল্পের আওতায় হরিনা ফেরিঘাট এলাকার ৯৩০ মিটার এবং কাটাখালী এলাকার ৮৬০ মিটার নদী তীর সংরক্ষণে জিইও টেক্সটাইল ব্যাগ ও আরসিসি বøক ফেলা হবে। এই কাজে প্রায় দেড় লাখ ব্যাগ জিইও টেক্সটাইল ব্যাগ ও প্রায় ৩৫ হাজার বøক ফেলা হবে।
গত ১৯ জুন তিনটি প্যাকেজের মধ্যে দুইটিতে একক (হাসান বাদ্রার্স ও তাজুল ইসলাম) এবং একটিতে আরো তিনজন ঠিকাদারের (খন্দকার শাহীন, ওয়েস্টার্ন ইঞ্জিঃ লিঃ, এস এস ইঞ্জিঃ) সমন্বয়ে গঠিত কনসোর্টিয়ামকে ঠিকাদার হিসেবে নিয়োগ দেয় পাউবো।
সম্প্রতি চাঁদপুর সদর উপজেলার হরিনা ফেরিঘাট এলাকায় জিইও টেক্সটাইল ব্যাগে বালি ভর্তি করার কাজ শুরু হয়েছে। গত সোমবার পর্যন্ত প্রায় ৪ হাজার জিইও টেক্সটাইল ব্যাগে বালি ভর্তি করা হয়েছে বলে ঠিকাদার ও পাউবোর কার্যসহকারী জানিয়েছেন। সোমবার সরেজমিন ওই এলাকা পরিদর্শনকালে দেখা যায়, ১০-১২ জন শ্রমিক নদীতে ভিড়ানো ট্রলার থেকে ছোট টুকরিতে (ওড়া) করে বালি এনে নদীতীরে এনে জিইও টেক্সটাইল ব্যাগে ফেলছে। একেকটি ব্যাগে ৬ টুকরি বালি ফেলা হচ্ছে। শ্রমিকরা জানিয়েছে, প্রতিটি টুকরিতে আনুমানিক ৩০ কেজি করে বালি থাকে। একই কথা জানালেন সেখানে কর্মরত পানি উন্নয়ন বোর্ডের ওয়ার্ক এসিস্টেন্ট আলমগীর। অর্থাৎ পাউবো কর্মচারী ও কর্মরত শ্রমিকদের তথ্য অনুযায়ী, একেকটি ব্যাগে ১৮০ কেজি বালি ভরা হচ্ছে। অথচ ওয়ার্ক এসিস্টেন্ট আলমগীর’ই আবার বলছেন, বালি কম হবে না। একটু কম-বেশি হতে পারে। তার দেয়া টুকরির তথ্যের যোগফল বের করতে বললে তার সাফ জবাব, নির্বাহী প্রকৌশলী স্যার আসল হিসাব দিতে পারবেন। আমি বলতে পারবো না। এছাড়া ঠিকাদারের স্থানীয় প্রতিনিধির সাথে যোগাযোগের অনুরোধ করেন তিনি।
আবুল হোসেন, কালাম মিয়া, জয়নাল আবেদীনসহ স্থানীয় লোকজন অভিযোগ করেন, একেকটি জিইও টেক্সটাইল ব্যাগে ২৫০ কেজি করে বালি ভর্তি করার নিয়ম থাকলেও ব্যাগে বালি দেয়া হচ্ছে ১৮০ থেকে ২০০ কেজি করে। তাও আস্তর বালির পরিবর্তে ধুলবালি, ধুলবালি মিশ্রিত আস্তর বালি এবং নির্ধারিত মানের চেয়ে অনেক নি¤œমানের বালি ব্যবহার করা হচ্ছে। এতে পানির সাথে এসব বালি ব্যাগ থেকে বের হয়ে যাওয়ার আশঙ্কা এলাকাবাসীর। এলাকাবাসীর দাবি, পানি উন্নয়ন বোর্ডের সৎ অফিসার হিসেবে সুখ্যাতি পাওয়া চীফ মনিটরিং কাজী তোফায়েল হোসেনকে দিয়ে এসব বালির গুণাগুণ ও পরিমাণ নিশ্চিত হওয়ার পর যেন বস্তাগুলো নদীতে ফেলা হয়। এছাড়া বøক তৈরী, বøক ও ব্যাগ গণনাসহ পরবর্তী কার্যক্রমে যেন কাজী তোফায়েল হোসেনকে দিয়ে সরাসরি মনিটরিং করানো হয়।
হানারচর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান হাবু ছৈয়াল বলেন, সরকারের এত বিশাল বরাদ্দের টাকা লুটপাট করতে দেয়া যাবে না। আমরা চাই, সঠিকভাবে কাজ হোক। যাতে জনগণ সরকারের এ বিশাল টাকার কাজের সুফল ও সুবিধা ভোগ করতে পারে। আমরা চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকেও বিষয়টি জানিয়েছি।
এ ব্যাপারে চাঁদপুর পানি উন্নয়ন বোর্র্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান বলেন, অনুমান করে জিইও টেক্সটাইল ব্যাগে বালি ভরা হচ্ছে। কিছু কম-বেশি হতে পারে। তবে অনেক কম হওয়ার সুযোগ নেই। বালি কম দিলে মনিটরিং টিমের পরীক্ষায় তা ধরা পড়লে সব বস্তাই বাতিল ঘোষণা করা হবে। বালি কম দেয়া এবং ওয়ার্ক এসিস্টেন্টের দেয়া তথ্যে ওজনে গড়মিলের বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি সাংবাদিকদের পরামর্শ দেন স্কেল নিয়ে গিয়ে কিছু বস্তা মেপে দেখতে। পাউবো এখন পর্যন্ত কোনো বস্তা পরিমাপ করেছে কিনা- এই প্রশ্নের জবাবে তিনি স্বীকার করেন এখনো কোনো বস্তা ওজন করা হয়নি।তাছাড়া পয়েন্ট নাইন এফএম আস্তর বালির পরিবর্তে নি¤œমানের বালি ব্যবহারের বিষয়টিও অস্বীকার করেন নির্বাহী প্রকৌশলী। তিনি আরো জানান, খুব সহসা চীফ মনিটরিং কাজী তোফায়েল হোসেন হরিনা ফেরিঘাট এলাকায় তার টিমসহ পরিদর্শনে আসবেন। তিনি যাচাই-বাছাই করে অনুমোদন দিলেই কেবল বালিভর্তি জিইও টেক্সটাইল ব্যাগ ফেলা হবে। তার আগে নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকল্পে অনিয়ম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ