Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পুতিনের ‘বিশেষ’ ঘোষণা

রেজাউর রহমান সোহাগ, রাশিয়া থেকে : | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১০:৪৮ পিএম

তিন দিন হলো বিশ্বকাপ শেষ হয়েছে। কিন্তু এর রোমাঞ্চের রেণু এখনো ভেসে বেড়াচ্ছে ফুটবল রোমান্টিকদের মনোকাননে। বিশেষ করে বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়া তো ফুটবলের আবেশ থেকে বেরই হতে পারছে না। সফলভাবে টুর্নামেন্ট আয়োজন করায় প্রসংশার জোরারে ভাসছে ভ্লাদিমির পুতিনের রাশিয়া।
এরই মাঝে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ফিফা ফ্যান আইডি প্রাপ্ত দর্শক ও অ্যাক্রিডিটেশন কার্ড প্রাপ্ত সাংবাদিকদের জন্য বিশেষ ঘোষণা দিয়েছেন রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তারা মল্টিপল ভিসার সুবিধা ভোগ করতে পারবেন। অর্থাৎ যতবার খুশি রাশিয়ায় আসা-যাওয়া ও অবস্থান করতে পারবেন তারা।
বিশ্বকাপ শুরু হওয়ার আগেও রাশিয়া সম্পর্কে বিশ্ববাসীর ধারণা ছিল অন্যরকম। স্পষ্ট ভাষায় বললে ধারণাটা ছিল নেতিবাচক। এমন বিশাল আয়োজন সফলভাবে শেষ করতে পারা নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন গণমাধ্যমে। নিরাপত্তার অজুহাত তুলে ইংল্যান্ড তো বিশ্বকাপ বয়কটেরও হুমকি দিয়েছিল। কিন্তু ফুটবল মহাযজ্ঞ শেষ হওয়ার পর রাশিয়া সম্পর্কে পুরো বিশ্বেরই ধারণা পাল্টে গেছে। রাশিয়ানদের আতিথিয়েতা, রাস্তা-ঘাট, ট্রেন-বাস স্টেশনসহ সকল পাবলিক সার্ভিসে মুগ্ধ ফুটবল উপলক্ষে আসা মানুষের। বিশেষ করে ইউরোপ ও আমেরিকার মানুষ রাশিয়া সম্পর্কে এতদিন যে ধারণা পোষণ করে আসছিলেন তা সম্পূর্ণ উল্টে দিয়েছে এই বিশ্বকাপ। উল্টো এখন তারাই রাশিয়ার প্রসংশায় পঞ্চমুখ।
এজন্য মুগ্ধতা গ্রাস করেছে পুতিনকেও। আয়াতনে বিশ্বের সবচেয়ে দেশটি সম্পর্কে বিশ্ববাসী যেন আরো পরিষ্কার ইতিবাচক ধারণা লাভ করতে পারে এই জন্যেই এই বিশেষ ঘোষণা দিয়েছেন পুতিন। বিশ্বকাপের আসর শেষ হওয়ার পর বিভিন্ন দেশ থেকে আসা দর্শক ও অনুমতিপ্রাপ্ত সাংবাদিকদের এমন সুযোগ এর আগে দেয়নি কোন বিশ্বকাপের আয়োজক দেশ। বিশ্বকাপকে উপলক্ষ্য করে বিশ্বের দরবারে নতুনভাবে নিজেকে তুলে ধরতে চেয়েছিল রাশিয়া। তাদের সেই পরিকল্পনা শতভাগ সফল। বিশ্বকাপের সফল এই আয়োজনকে আরো ব্যাপকভাবে কাজে লাগাতেই পুতিনের এই ঘোষণা বলে মনে করছেন বিশ্লেষকরা।
সফল বিশ্বকাপ আয়াজনের রেশ এসে পড়েছে রাজনৈতিক অঙ্গনেও। সম্প্রতি ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে বৈঠক করেছেন রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও আমেরিকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে দু’জনের যৌথ প্রেস কনফারেন্সে উপহার হিসেবে ট্রাম্পের হাতে রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল বল তুলে দেন পুতিন। এসময় মজা করে পুতিন বলেন, ‘বল এখন তোমার কোর্টে’। পুতিনের এই উপহার স্ত্রী মেলানিয়ার কাছে হস্তান্তর করেন ট্রাম্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ