Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উন্নত দেশগুলোর সহযোগিতা চান পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে স্বল্প উন্নত এবং সা¤প্রতিক এলডিসি থেকে উত্তোরণের পথে থাকা দেশগুলোতে উন্নত দেশের সহযোগিতা অব্যাহত রাখতে হবে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এসডিজির অগ্রগতি আলোকে শীর্ষ পর্যায়ের রাজনৈতিক ফোরামে (হাই লেভেল পলিটিক্যাল ফোরাম বা এইচএলপিএফ) গত সোমবার স্বল্প উন্নত দেশগুলোর পক্ষে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তৃতাকালে মন্ত্রী এ আহ্বান জানান।
মুস্তফা কামাল বলেন, মূল ধারার টেকসই উন্নয়নের স্বার্থে এ উত্তরণকালীন সময়ে দেশগুলোর দুর্বলতাগুলো নিয়ে আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বল্প উন্নত দেশগুলো অত্যন্ত দুর্বল এবং বিভিন্ন ধরনের অভিঘাত ও সঙ্কটের সম্মুখীন হতে হয়, যেগুলো পরিবেশ ও জলবায়ুর সাথে সম্পৃক্ত। সম্পদের সদ্ব্যবহার ও কারিগরি দক্ষতাকে কাজে লাগিয়ে পরিবর্তিত পরিস্থিতির সাথে সঙ্গতি স্থাপন করে যেকোনো অভিঘাতের বিরুদ্ধে টিকে থাকতে সব পর্যায়ের প্রচেষ্টাকে উজ্জীবিত করতে হবে।
আইএমএফ-এর একটি প্রতিবেদন উল্লেখ করে বিশ্ব অর্থনীতি সম্পর্কে গভীর উদ্বেগ জানিয়ে মন্ত্রী বলেন, আইএমএফের রিপোর্টে বলা হয়েছে, বিশ্ব ঋণ দ্রুত বেড়ে যাচ্ছে, যা বর্তমানে ১৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। এটি সমগ্র বিশ্ব জিডিপির শতকরা ২২৫ ভাগ। এটি ২০০৯ এর তুলনায় ১২ ভাগ বেড়েছে। এ ধরনের ক্রমবর্ধমান বিশ্ব ঋণের ফলে বেকারত্ব, পণ্যের দাম বৃদ্ধি এবং স্বল্প উন্নত দেশগুলোর জন্য অন্যান্য প্রতিকূল অবস্থার সাথে বিশ্বব্যাপী মন্দা ফিরে আসতে পারে।
তিনি বলেন, উন্নত দেশগুলোও তাদের আশানুরূপ অগ্রগতি অর্জন করতে পারেনি। বিশেষ করে কিছু উন্নত দেশের অভ্যন্তরীণ ও সংরক্ষণশীল বাণিজ্য নীতির কারণে অর্থনৈতিক বিশ্বায়ন এখন হুমকির সম্মুখীন। বর্তমান বিশ্বয়ানের বিরুদ্ধে যেসব চিন্তাভাবনা স্বল্প উন্নত দেশগুলোকে সর্বাধিক ক্ষতি করবে, সে বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। কেননা, স্বল্প উন্নত দেশ এবং উদীয়মান অর্থনীতির দেশগুলো বিভিন্ন দিক থেকে বর্ধিত ঋণ বোঝা, কম পরিমাণ ওডিএ এবং ভবিষ্যত বাণিজ্য স¤প্রসারণে নানা বাধাসহ গুরুতর হুমকি মোকাবেলা করছে। সুন্দর বিশ্বের জন্য এসব বিষয়ে বিশ্ব সমাজকেই এগিয়ে আসতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ