Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

মামলা ছাড়া আটক: ভূমি সচিবসহ চার কর্মকর্তর বিরুদ্ধে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

মামলা ছাড়াই ছাতকের দুই ব্যাক্তিকে উপজেলা নির্বাহী অফিসার কক্ষে আটক রাখা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকার্ট। একই সঙ্গে তাদের দুই জনকে আটক রাখার ঘটনায় ক্ষতিপুরণ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চেয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্য ভুমি মন্ত্রণালয়ের সচিব, সুনামগঞ্জ জেলা প্রশাসক, ছাতক উপজেলা নির্বাহি কর্মকর্তা আবেদা আফসারী ও উপজেলা সহকারী অফিসার সোনিয়া সুলতানাকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদেশের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন দুই ব্যাক্তির আইনজীবী মো. মঈনুল ইসলাম। আইনজীবী বলেন, ঘটনার দিন ছাতকের নোয়ারাই গাজির মোকাম জামে মসজিদ ভাঙতে ভুমি অফিসারের আদেশ অমান্য করায় একই গ্রামের আশিমশা ও মঞ্জুরুল ইসলামকে (বিকাল ৪টা থেকে রাত ১১ টা পর্যন্ত ) ঘন্টা আটক রাখে ভুমি অফিসার।ওই ঘটনার পর স্থানীয় পত্রিকা পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদন সংযুক্ত করে রিট করা হয়।
তিনি জানান তাই বিষয়টি নিয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। ওই ঘটনায় সংবিধানের ৩১ ও ৩২ অনুচ্ছেদ লংঘন হওয়ার অভিযোগ এনে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। জবাব না পেয়ে পরবর্তিতে গত বৃহস্পতিবার রিট করি আমরা। ওই রিটের শুনানি শেষে আদালত এই অদেশ দেন আইনজীবী বলেন, সংবিধানের ৩১ অনুচ্ছেদে বলা হয়েছে আইনের আশ্রয়লাভ এবং আইন অনুযায়ী ও কেবল আইন অনুযায়ী ব্যবহারলাভ যে কোন স্থানে অবস্থানরত প্রত্যেক নাগরিকের এবং সাময়িকভাবে ব্যাতিত এমন কোন ব্যবস্থা গ্রহন করা যাইবে না, যাহাতে কোন ব্যাক্তির জীবন, স্বাধীনতা দেহ ও সুনাম বা সম্পত্তির হানি ঘটে। ৩২ অনুচ্ছেদে বলা হয়েছে, আইন অনুযায়ী ব্যতিত জীবন ও ব্যাক্তি স্বাধীনতা হইতে কোন ব্যাক্তিকে বঞ্চিত করা যাইবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ