Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অন্তত তিনটি করে গাছ লাগান -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৮, ১২:৪২ পিএম | আপডেট : ৫:১৮ পিএম, ১৮ জুলাই, ২০১৮

দেশের জনগণকে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী বৃক্ষ ও পরিবেশ মেলা ২০১৮’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, ‘আমরা এই বছর জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০১৮ 'র এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লাখ বীর শহীদের স্মরণে সারা দেশে একযোগে জেলা ও উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে ৩০ লাখ বৃক্ষ রোপণ করার ঘোষণা দিয়েছি।’

এ সময় দেশের প্রত্যন্ত অঞ্চলের সব মানুষকে নিজ উদ্যোগে এই বৃক্ষরোপণ অভিযানে সামিল হওয়ার এবং সবাইকে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী।

চলতি বছর দেশের সব জেলা, উপজেলা এবং বিভাগীয় পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। এবারের বৃক্ষমেলার প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি প্লাস্টিক পুনঃব্যবহার করি না পারলে বর্জন করি।’

শেখ হাসিনা বলেন, জনগণের সক্রিয় সহযোগিতা ছাড়া মুষ্টিমেয় সরকারি কর্মচারির পক্ষে বিরাট দায়িত্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব নয়। তাই সকলে মিলে এ অভিযান চালাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বাংলাদেশ আওয়ামী। আমাদের দলের পক্ষ থেকে সেই ১৯৮৩-৮৪ সাল থেকে আমরা বৃক্ষরোপণের কার্যক্রম শুরু করি এবং এ দায়িত্বটা হচ্ছে আমাদের সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের। প্রতিবছর ১ আষাঢ় থেকে কৃষক লীগের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান শুরু হয় এবং এ কাজে আমদের সব নেতাকর্মীসহ সব জনগণকে আমরা উদ্বুদ্ধ করি।'

১৯৮৩-৮৪ সাল থেকে এখন পর্যন্ত সারা দেশে বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান শেখ হাসিনা

বর্তমানে পরিবেশ সংক্রান্ত কার্যক্রমের ব্যপ্তি ব্যাপক বৃদ্ধি পেয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের সরকার পরিবেশ সংরক্ষণকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। আমরা সংবিধানে পঞ্চদশ সংশোধনী এনেছি। এই সংশোধনীতে আমরা একটি নতুন ধারা সংযোজন করেছি। এই নতুন ধারা হচ্ছে সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ