Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

২৮ ঘণ্টা পর দক্ষিণাঞ্চেলের সঙ্গে যান চলাচল স্বাভাবিক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৮, ৩:০২ পিএম

২৮ ঘণ্টা পর বরিশালসহ দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়েছে।
মঙ্গলবার সকাল ৬টার দিকে বরিশালের গৌরনদীর ইল্লা এলাকায় মৃধাবাড়ির কাছে মহাসড়কের বিকল্প বেইলি ব্রিজের ওপর বালুবোঝাই ট্রাক ওঠায় ব্রিজটি ধসে পড়ে।
এতে ঢাকা-বরিশাল মহাসড়কে দক্ষিণাঞ্চেলের ৬ জেলার ১৯টি রুটের সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে মেরামতের কাজ শেষ হলে বুধবার সকাল ১০টা থেকে যানবাহন চলাচল ফের স্বাভাবিক হয়।

প্রত্যক্ষদর্শীরা ও একাধিক ট্রাক-বাস চালকরা জানান, রাজবাড়ী থেকে বালুবোঝাই করে ট্রাক (ঢাকা মেট্রো-ট-২০-৭৪০৮) মঙ্গলবার ভোররাত ৪টার দিকে গৌরনদীর উদ্দেশ্যে রওনা দেয়। বালুবোঝাই ট্রাকটি সকাল ৬টার দিকে গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ইল্লা এলাকায় নির্মাণাধীন কালভার্টের স্থানে বিকল্প বেইলি ব্রিজের ওপর উঠলে ভারে ব্রিজটি ভেঙ্গে পড়ে।
ফলে ঢাকা-বরিশাল মহাসড়কে বরিশালসহ দক্ষিণাঞ্চেলের ৬ জেলার ১৯টি রুটের সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ঘটনাস্থলের উভয় দিকে ২ শতাধিক যানবাহন আটকা পড়ে। চালক ও যাত্রীরা চরম দুর্ভোগ ও ভোগান্তির শিকার হয়।

মেঘনা পরিবহনের চালক মো. নুর মিয়া, বিএনএফ পরিবহনের চালক সাইফুল ইসলাম জানান, বরিশাল সওজের কর্মকর্তাদের গাফলতি ও নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে বিকল্প বেইলি ব্রিজ নির্মাণ করায় সেটি ভেঙ্গে পড়েছে। এটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যে সেটি ভারি যানবাহনের ভার সহ্য করতে পারেনি।

এ ঘটনায় পর দূরপাল্লার বাস ও ট্রাকগুলো কোটালীপাড়া-পয়সারহাট সড়ক হয়ে বরিশালসহ দক্ষিণাঞ্চলে যাতাযাত করতে হয়। এতে প্রায় ৮০ কিলোমিটার সড়ক অতিরিক্ত ঘুরে আশায় প্রায় দেড়ঘণ্টারও বেশি সময় অতিবাহিত হওয়ায় যাত্রীদের ভোগান্তি পোহাতে হয় বলে জানান তারা।


বরিশাল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খন্দকার গোলাম মোস্তফা জানান, ঢাকা-বরিশাল মহাসড়কের উপজেলার ইল্লা গ্রামে নির্মাণাধীন কালভার্টের স্থানে যানবাহন চলাচল সচল রাখতে পাশে সওজের নির্মাণ সামগ্রী দিয়ে সম্প্রতি বিকল্প (অস্থায়ী) বেইলি ব্রিজ নির্মাণ করা হয়।

অতিরিক্ত মালবাহী ট্রাকের ভারে সেটি দেবে ও আংশিক ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপন করতে সড়ক ও জনপথ বিভাগের মেরামতকর্মীরা কাজ করে অস্থায়ী বেইজি ব্রিজ মেরামত করেছে।

বুধবার বেলা ১০টার দিকে ওই বেইলি ব্রিজ দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে বলে নির্বাহী প্রকৌশলী জানান।

গৌরনদী হাইওয়ে থানার ওসি শেখ আতিয়ার রহমান জানান, বরিশাল সওজের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। দুর্ঘটনা কবলিত ট্রাকটি আটক করা হয়েছে বলে জানান হাইওয়ে ওসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ