Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বিরক্ত চীন

প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মধ্যপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় উত্তর কোরিয়ার সমালোচনা করেছে মিত্র রাষ্ট্র চীন। এ ঘটনাটিকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের জন্য বিব্রতকর বলে মনে করছেন বিশ্লেষকরা। কিম জং-উনের দাদা ও উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা নেতা কিম ইল-সুংয়ের জন্মদিনে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়। কিন্তু উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই এটি বিস্ফোরিত হয়। ফলে পরীক্ষাটি ব্যর্থ হয়।
এর আগে চলতি বছরের জানুয়ারিতে চার বার পরমাণু অস্ত্রের পরীক্ষা করে উত্তর কোরিয়া। পরে গত ফেব্রুয়ারিতে দূরপাল্লার রকেট পরীক্ষা করে দেশটি। এর পরই তাদের ওপর নিষেধাজ্ঞা দেয় জাতিসংঘ। সর্বশেষ শুক্রবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বিরক্ত প্রকাশ করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেন, উত্তর কোরিয়ার রকেট পরীক্ষার ব্যাপারে নিশ্চিত হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। লু ক্যাং সাংবাদিকদের বলেন, বর্তমানে উপদ্বীপের (উত্তর কোরিয়া) পরিস্থিতি জটিল ও সংবেদনশীল। আমরা আশা করব সব পক্ষ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের প্রতি সম্মান দেখাবে এবং এমন কোনো পদক্ষেপ নেবে না, যা পরিস্থিতি আরো খারাপ করতে পারে। প্রতিষ্ঠাতা নেতা কিম ইল-সাংয়ের জন্মদিনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নতুন নয়। ২০১২ সালে নেতার জন্মদিনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল দেশটি। সেই পরীক্ষাও ব্যর্থ হয়।
উল্লেখ্য, পূর্ব উপকূলে উত্তর কোরিয়ার চালানো ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। শুক্রবার সকালে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় বলে জানিয়েছে বিবিসি। ক্ষেপণাস্ত্রটি কি ধরনের তা নির্দিষ্ট করে জানানো হয়নি। তবে এটি মাঝারি পাল্লার ‘মুসুদান’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হচ্ছে। এ ক্ষেপণাস্ত্রটি আগে পরীক্ষা করেনি উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ ন্যাশনাল নিউজ এজেন্সি সরকারি কয়েকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, ক্ষেপণাস্ত্রটি মুসুদান নামে পরিচিত মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্র। আল-জাজিরা, সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বিরক্ত চীন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ