Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

ব্রাজিল বা বার্সা নয় দালিচের পছন্দ ক্রোয়েশিয়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৮, ৯:৩০ পিএম

রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার প্রধান কোচ জøাটকো দালিচের কাছে ব্রাজিল কিংবা বার্সেলোনা নয়, তার কাছে সব সময়ই পছন্দের দল হয়ে থাকবে ক্রোয়েশিয়াই। বিশ্বকাপ শেষে বীরের বেশে দেশে ফিরে দালিচ কথাটি বলেন। তার কথায়,‘ব্রািিজল কিংবা বার্সেলোনার মতো দলকে কোচিং করাতে আমার আপত্তি নেই, কিন্তু আমার কাছে ক্রোয়েশিয়াই সব সময় ফেভারিট দল।’
এবারের বিশ্বকাপে নজরকাড়া পারফরমেন্স করেছে ক্রোয়াটরা। গ্রæপ পর্ব থেকে ফাইনাল- অসাধারণ ফুটবল উপহার দিয়ে সবার বাহবা কুড়িয়েছে। বাঘা বাঘা দলগুলোকে পেছনে ফেলে ক্রোয়েশিয়া ফাইনালে ফ্রান্সের মতো শক্ত প্রতিপক্ষের সাঙ্গে সমান তালে লড়েছে। যদিও দূর্ভাগ্যজনকভাবে তারা হেরে গেছে। তারপরেও বিশ্বকাপের রানার্সআপ, কম মর্যাদার নয় খেতাবটি। দলের এমন পারফরমেন্সের জন্য নিঃসন্দেহে কৃতিত্বের দাবীদার কোচ দালিচই। যে কারণে ক্রোয়েশিয়ার কোচ হিসেবে এখন তিনি বিশ্ব ফুটবলে দারুণ প্রশংসিত।
রাশিয়া বিশ্বকাপে কোচ দালিচের অধীনে ফাইনালে খেলার মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছে ক্রোয়েশিয়া। যদিও ২০ বছর আগের সেমিফাইনাল প্রতিপক্ষ সেই ফ্রান্সের কাছেই এবারের ফাইনালে ৪-২ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় ক্রোয়াটদের। পুরো টুর্নামেন্ট জুড়েই দালিচের শিষ্যরা দারুণভাবে নিজেদের পারফরমেন্স দিয়ে সবাইকে অবাক করেছে। ফাইনালে হারলেও দেশে ফিরে গিয়ে রাজধানী জাগরেবের রাস্তায় ভক্ত-সমর্থকদের বাঁধভাঙ্গা উল্লাস ও ভালবাসা পুরো ক্রোয়েশিয়া দলকে উজ্জীবিত করেছে। নিজ দলের বিশ্বকাপ পারফরমেন্স নিয়ে দালিচ বলেন, ‘আমি হয়তবা ব্রাজিল কিংবা বার্সেলোনার কোচ হতে পারবো, কিন্তু ক্রোয়েশিয়ান জাতীয় দলের দায়িত্বে থাকাটা অন্যরকম এক অনভূতি। এখনো আমাদের মনে হতাশা আছে। কারণ আমরা শিরোপা জিততে পারিনি।’
বিশ্বকাপ বাছাইপর্বে ক্রোয়েশিয়ার হতাশাজনক পারফরমেন্সে তৎকালীন কোচ আন্তে সেচিচের স্থলাভিষিক্ত হয়েছিলেন দালিচ। গত বছরের অক্টোবরে জাতীয় দলের দায়িত্ব নেয়ার আগে দালিচের অধীনে সংযুক্ত আরব আমিরাতের দল আল আইন ২০১৬ সালের এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছে। ৫১ বছর বয়সী দালিচের অধীনে ক্রোয়েশিয়া গ্রীসের বিপক্ষে প্লে-অফ ম্যাচে জয়ী হয়ে রাশিয়ার টিকিট নিশ্চিত করে। আর রাশিয়ায় এসে বিশ্বকাপের মূল আসরের ফাইনালে খেলে সবাইকে তাক লাগিয়ে দেয়। নিজেদের ফুটবল ইতিহাসে এমন সাফল্য পাওয়া চাট্টিখানি কথা না হলেও দালিচ মনে করেন, শিরোপা জিততে পারলে তিনি শতভাগ সফল হতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া

১৫ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ