Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভল্টে স্বর্ণালংকার বদলে নকল জিনিস রাখা হয়েছে মানববন্ধনে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশ ব্যাংকের ভোল্টে স্বর্ণালংকার বদলে নকল জিনিস রাখা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশে আজ দুর্নীতি কোন পর্যায়ে গিয়ে পৌঁছে গেছে! বাংলাদেশ ব্যাংকের ভল্টে সোনা রাখার পর সেটা বদলে মিশ্র ধাতু-জাতীয় জিনিস রাখা হয়েছে। এগুলোতে আপনা আপনি হয়নি! অলংকারগুলো বদলে সেখানে নকল জিনিস রাখা হয়েছে। এর আগে বাংলাদেশ ব্যাংক থেকে হ্যাকিং করে টাকা লুট করা হলো। যার প্রতিবেদন এখনো প্রকাশ করা হয়নি। অর্থমন্ত্রী বলেছেন, যারা এর সঙ্গে জড়িত, তাদের হাত অনেক লম্বা। অর্থমন্ত্রী বারবার এই ধরনের লোকদের প্রশ্রয় দিচ্ছেন, আশ্রয় দিচ্ছেন। তিনি সরকারের ইচ্ছা প‚রণ করছেন। আর বাংলাদেশকে অর্থনৈতিক দিক থেকে সম্প‚র্ণ ফোকলা করে দিচ্ছেন। গতকাল (বুধবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।
যতক্ষণ পর্যন্ত সরকার তার অভীষ্ট লক্ষ্যে না পৌঁছাবে ততক্ষণ পর্যন্ত সরকার দেশনেত্রী খালেদা জিয়াকে কারারুদ্ধ করে রাখেত চায় অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, একটার পর একটা মিথ্যা মামলা দিয়ে খালেদা জিয়ার মুক্তি বিলম্বিত করছে এই সরকার। এসব মিথ্যা মামলা দিয়ে তাকে রাজনীতি থেকে এবং আসন্ন জাতীয় নির্বাচন থেকে দ‚রে রাখতেই কারারুদ্ধ করে রাখা হয়েছে। কারাবন্দিদের জন্য যেসব আইনি সুযোগ সুবিধা রয়েছে, সেসব থেকেও তাকে বঞ্চিত করে রাখা হয়েছে।
খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএনপি নোংরা রাজনীতি করছে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এই মন্তব্যের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, এই ধরনের কথা বলে ওবায়দুল কাদের জনগণকে বিভ্রান্ত করছেন। খালেদা জিয়াকে সম্প‚র্ণ মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় রাজনীতি এবং নির্বাচন থেকে দ‚রে সরিয়ে রাখার জন্য তাঁকে কারারুদ্ধ করা হয়েছে। তিনি ন্য‚নতম আইনি সুযোগ পাচ্ছেন না। ম‚ল মামলায় জামিন পেলেও এখন একটার পর একটা মিথ্যা মামলাকে সামনে এনে তাঁর মুক্তি বিলম্ব করা হচ্ছে। খালেদা জিয়াকে সরকার তত দিন পর্যন্ত কারাগারে রাখতে চায়, যত দিন সরকারের অভীষ্ট লক্ষ্য প‚রণ না হয়।
সরকারের সমালোচনা করে ফখরুল বলেন, তাদের দাম্ভিকতা কোন পর্যায়ে গেছে যে বাংলাদেশের সব থেকে জনপ্রিয় নেত্রী, যিনি কোনোদিন কোনো নির্বাচনে পরাজিত হননি তাকে নির্জন কারাগারে রেখেছে। তাকে চিকিৎসা দেয়া হচ্ছে না। তার চিকিৎসক এবং পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে দেয়া হচ্ছে না। আর আমরা চিকিৎসার কথা বললেই তারা বলে সব ঠিক আছে। আবার বলে কারাবিধিতে নেই। সম্প‚র্ণ মিথ্যা কথা।
আওয়ামী লীগ নেতাদের উদ্দেশ করে বিএনপি মহাসচিব বলেন, শেখ হাসিনা যখন কারাগারে ছিলেন তখন কানের চিকিৎসার জন্য তিনি স্কয়ার হাসপাতালে যাননি? আপনাদের দলের নেতারা যারা কারাগারে ছিলেন তারা অন্যান্য হাসপাতালে চিকিৎসা নেননি। আমরা দাবি করছি, অবিলম্বে বেগম খালেদা জিয়াকে তার পছন্দের হাসপাতালে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করা হোক।
কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে মির্জা ফখরুল বলেন, বেকার যুবকদের কোটা সংস্কারের আন্দোলন ন্যায়সংগত। কিন্তু রেগেমেগে সংসদে প্রধানমন্ত্রী বললেন, কোনো কোটাই থাকবে না। এখন প্রধানমন্ত্রী বলছেন, হাইকোর্টের রায়ের বাইরে যাওয়া যাবে না। কোটা নিয়ে প্রধানমন্ত্রী “ইউটার্ন” করেছেন।’
আদালতের পর্যবেক্ষণ বিষয়ে মির্জা ফখরুল বলেন, আদালত কী বলেছেন? আদালত যা বলেছেন, সেটি কোটা নিয়ে রায় নয়, পর্যবেক্ষণ। ত্রয়োদশ সংশোধনী পঞ্চদশ সংশোধনীতে বাতিল হলো। ত্রয়োদশ সংশোধনীতেও আদালতের পর্যবেক্ষণ ছিল। কিন্তু সেখান থেকে দলীয় সরকারের অধীনে নির্বাচনের কথা প্রধানমন্ত্রী রাখলেন। যেটায় আপনার সুবিধা, সেটাতে আদালতকে ব্যবহার করছেন, আর যেটায় অসুবিধা, সেখানে আদালতকে ব্যবহার করছেন না।
সরকার ভিন্ন মোড়কে আবারও একদলীয় শাসন পাকাপোক্ত করতে চায় অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, সরকারের অভীষ্ট লক্ষ্য হলো আবারও ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো একটি একতরফা নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় যাওয়া।
দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, এ জেড এম জাহিদ হোসেন, সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, শিক্ষক নেতা সেলিম ভ‚ঁইয়া, বিএনপির প্রচার সম্পাদক কৃষিবিদ শামিমুর রহমান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক

২৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ