Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ই-পাসপোর্ট চুক্তি স্বাক্ষর জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকায়

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলস আনেন দু’দিনের সফরে ঢাকা এসেছেন। গতকাল বুধবার বিকালে তিনি দিল্লী থেকে ঢাকা আসেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ঢাকা সফরকালে দুই দেশের ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগসহ নানা বিষয়ে আলোচনা হবে।
সূত্র জানায়, আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ও জার্মান সরকারের মধ্যে ই-পাসপোর্ট বিষয়ক চুক্তি স্বাক্ষর হবে। ওই অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। মূলত এ চুক্তি সই করতেই জার্মান প্রতিমন্ত্রী ঢাকা সফরে এসেছেন। গত মার্চে জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া নিয়েলসের এটিই হবে প্রথম ঢাকা সফর।
ঢাকা সফরকালে জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ঢাকা সফরে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।
জানা গেছে, ইউরোপে বাংলাদেশের তৈরি পোশাক রফতানিতে জার্মানির অবস্থান এক নম্বরে। তাছাড়া বাংলাদেশে দেশটির বিনিয়োগও বাড়ছে। স¤প্রতি ঢাকার জার্মান দূতাবাস ও বাংলাদেশে জার্মানিভিত্তিক ব্যবসায়ী কমিউনিটি যৌথভাবে জার্মান বিজনেস কাউন্সিল (জিবিসি) গঠনের সিদ্ধান্ত নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ