Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ০৬ মাঘ ১৪২৫, ১২ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাংলাদেশের নতুন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত হয়েছেন মার্কিন মেরিন কোরের সাবেক কর্মকর্তা আর্ল রবার্ট মিলার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার (বাংলাদেশ সময় গভীর রাত) তার নাম ঘোষণা করেন। বতসোয়ানায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বরত মিলার বাংলাদেশে নিযুক্ত মার্শা ব্লম বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন। তবে বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে যোগদানের আগে মিলারের মনোনয়নের ব্যাপারে যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটের অনুমোদন লাগবে। ২০১৪ সালের ১৮ ডিসেম্বর বতসোয়ানায় রাষ্ট্রদূত হিসেবে শপথ নেন মিলার। দায়িত্ব নেয়ার আগে তিনি ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সাউথ আফ্রিকার জোহানেসবার্গে কনসাল জেনারেল ছিলেন। এর আগে তিনি নয়াদিল্লী, বাগদাদ ও জাকার্তায় আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া এল সালভাদর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় ও যুক্তরাষ্ট্রের দূতাবাসে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত গ্যাবোর্নে যুক্তরাষ্ট্রের দূতাবাসে দায়িত্ব পালন করেন। বিদেশে যুক্তরাষ্ট্রের বিভিন্ন মিশনে নেতৃস্থানীয় ভ‚মিকা পালন করাসহ ক‚টনীতিক নিরাপত্তা সেবা বিষয়ক মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেছেন আর্ল রবার্ট মিলার। তিনি যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কাজ করেছেন ওয়াশিংটন, সান ফ্রান্সিসকো, মিয়ামি ও বোস্টনে।
মিশিগান বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার পর মিলার যোগ দেন যুক্তরাষ্ট্রের মেরিন কোরে। ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মিলার যুক্তরাষ্ট্রের মেরিন সেনা হিসেবে এবং ১৯৮৫ থেকে ১৯৯২ পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে দায়িত্বরত ছিলেন। তিনি ইউনাইটেড স্টেটস মেরিন কর্পস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকেী ডিগ্রি লাভ করেন। তবে মিলার পররাষ্ট্র দপ্তরের হয়ে কাজ করে আসছেন ১৯৮৭ সাল থেকে।
মিলার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সাহসিকতা বিষয়ক এওয়ার্ড ফর হিরোইজম পুরস্কার এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন থেকে পেয়েছেন শিল্ড অব ব্রেভারি পুরস্কার পেয়েছেন। তিনি ইংরেজি ছাড়াও ফরাসি, স্প্যানিশ ও ইন্দোনেশিয়ান ভাষায় কথা বলতে পারেন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ