Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আসছে

কালীপদ দাস, কলকাতা থেকে | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বুধবার থেকে শুরু হওয়া সংসদের বর্ষাকালীন অধিবেশনেই মোদী সরকারের বিরুদ্ধে আসতে পারে অনাস্থা প্রস্তাব। কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়েছে বুধবার থেকে শুরু হওয়া বর্ষাকালীন অধিবেশনে মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার ব্যাপারে ইতিমধ্যেই বিরোধী ১২টি দলের সম্মতি পাওয়া গেছে। একই সঙ্গে অন্য আরও কয়েকটি দলকে এ ব্যাপারে পাশে পাওয়ার চেষ্টা চলছে।
রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবী আজাদ তথা লোকসভার কংগ্রেসের পারিষদীয় দলনেতা মল্লিকার্জুন খড়গে বলেছেন, বিরোধী দলগুলির সঙ্গে গত সোমবার অনুষ্ঠিত বৈঠকে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। সেখানেই মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার ব্যাপারে ১২টি দলের সম্মতি পাওয়া গেছে। অন্যান্য আরও কয়েকটি বিরোধী দলের সঙ্গে এ ব্যাপারে রাজি করানোর চেষ্টা করা হবে এবং তাদের বোঝাবার চেষ্টা করা হবে। খড়গে আরও বলেছেন, সরকারর তরফ থেকে অন্ধ্র প্রদেশকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল। বিজেপিও ২০০৪ সালে তাদের নির্বাচনী ঘোষণা-পত্রে একই প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু বিগত চার বছরে কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে কোনও রকম উদ্যোগ নেয়নি।
খড়গে বলেছেন, মোদী সরকার ‘বিভাজন করো আর শাসন করো’র নীতি নিয়ে বিরোধীদের টুকরো টুকরো করার চেষ্টা করে যচ্ছে। কিন্তু কংগ্রেস এবং বিরোধী দলগুলো সংসদে একজোট হয়ে এবার জন-স্বার্থ বিষয়ক ইসুগুলোর উপর জোর দেবে।
গুলাম নবী আজাদ অভিযোগ করেছেন, মোদী সরকার বিরোধীদের কথা বলার এবং জনস্বার্থ বিষয়ক ইসুগুলোকে প্রকাশ্যে আনার কোনও সুযোগই দিচ্ছে না। সংসদ চালানো সরকারের দায়িত্ব কিন্তু বিজেপি সরকার তা না করে ক্রমাগত তাদের দায়িত্ব এড়িয়ে চলছে।



 

Show all comments
  • আরজু ১৯ জুলাই, ২০১৮, ৩:১১ এএম says : 0
    দেখা যাক কি হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি

২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ