Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইচএসসিতে পাসের হার৬৬.৬৪, জিপিএ-৫ কমেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১১:৫৩ এএম | আপডেট : ১২:০৬ এএম, ২০ জুলাই, ২০১৮
চলতি বছরে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পাসের হার ও জিপিএ-৫ দুটিই কমেছে।
 
এবার পাস করেছে ৬৬ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী। গত বছর পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। ফলে এবার ২ দশমিক ২৭ শতাংশ পাসের হার কমেছে এবং এবার ৫৭ হাজার ৯০ জন কম পাস করেছে।
 
এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন। কমেছে আট হাজার ৭০৭ জন।
 
বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমানের ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
পরে পরীক্ষার ফলাফল তুলে ধরা হয়। ফলাফল নিয়ে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে আসবেন শিক্ষামন্ত্রী।
 
এবার মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে আট লাখ ৫৮ হাজার ৮০১ শিক্ষার্থী পাস করেছে।
 
এবার ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩২টি।
 
অন্যদিকে এ বছর ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি। গত বছর এই সংখ্যাটি ছিল ৭২টি। অর্থাৎ এবার শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠান কমেছে।
 
গত ২ এপ্রিল শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ