Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সব দলের অংশগ্রহণে নির্বাচন চায় ইইউ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ৭:১৯ পিএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দেশের সব রাজনৈতিক দল অংশগ্রহণ করবে বলে এবং সুষ্ঠু নিরপেক্ষ হবে বলে প্রত্যাশা করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত এক বৈঠকে এমন আশা প্রকাশ করেন ঢাকা সফররত ইইউর প্রতিনিধিরা। বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক আর ইইউ’র পক্ষে নেতৃত্ব দেন এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড। এ সময় বাংলাদেশে নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত রেনজি তেরিংকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বৈঠকে থাকা সদস্যরা জানান, বৈঠকে সুশাসন, শ্রমিক অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, আন্তর্জাতিক শ্রম আইনসহ দ্বিপাক্ষিক সব বিষয়েই আলোচনা করা হয়।

ইইউ প্রতিনিধিরা বৈঠকে বলেন, শতভাগ বাণিজ্য সুবিধা পেতে হলে সুশাসন নিশ্চিত করতে হবে। একইসঙ্গে পোশাক খাতের উন্নয়নে বেশকিছু শর্ত রয়েছে তা বাস্তবায়ন করতে হবে। আর রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয় বলে জানান তারা।

এসময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রশংসা করা হয। তবে অভ্যন্তরীণ মতপ্রকাশের বিষয়ে আরও উন্নতি দেখতে চায় ইইউ। তাদের প্রত্যাশা আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সবগুলো রাজনৈতিক দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং বস্তুনিষ্ঠ হবে।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, ‘ইইউ বাংলাদেশের উন্নয়নের বড় অংশীদার। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক খুবই গভীর। বৈঠকে সামাজিক উন্নয়ন, বাণিজ্য, টেকসই উন্নয়ন বাস্তবায়ন, দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, অভিবাসী সংকট এবং চলমান আন্তর্জাতিক সংকট রোহিঙ্গা নিয়ে আলোচনা করেছি। বৈঠকটি ফলপ্রসূ হয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ