Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জরাজীর্ণ ভবনে চলছে লক্ষ্মীপুর এসপি অফিসের কার্যক্রম : দুর্ঘটনার আশঙ্কা

লক্ষ্মীপুর থেকে মো.কাউছার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপারের কার্যালয় ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে, পলেস্তার খসে পড়ছে অনেক কক্ষের। নষ্ট হচ্ছে আসবাবপত্র ও প্রয়োজনীয় কাগজপত্র। তারপরেও ঝুঁকি নিয়ে চলছে দাপ্তরিক কার্যক্রম। ৩১ বছরের পুরনো জরাজীর্ণ এ ভবনটির সংস্কারের অভাবে বিপদের আশঙ্কা নিয়ে অফিস করছেন সকল কর্মকর্তা ও কর্মচারী। সম্প্রতি অভ্যর্থনা কক্ষে ছাদ থেকে পলেস্তারের বড় একটি অংশ খসে পড়ে আহত হন মহিব উদ্দিন নামে এক পুলিশ কনস্টবল।
সরেজমিনে গতকাল ল²ীপুর পুলিশ সুপার কার্যালয়ে গিয়ে দেখা যায়, ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। অভ্যর্থনা কক্ষে ছাদের পলেস্তার খসে রড দেখা দেয়ায় বন্ধ করে রাখা হয়েছে। এছাড়াও পুলিশ সুপারের গোপনীয় শাখা, প্রধান সহকারীর কক্ষ, হিসাব শাখাসহ প্রায় সব কক্ষেই ফাটল দেখা যাচ্ছে। আর অফিস করতে গিয়ে পলেস্তার খসে পড়ে নষ্ট হচ্ছে জামাকাপড় আর প্রয়োজনীয় কাগজপত্র।
গত ১৯৮৭ সালে গণপূর্ত বিভাগের মাস্টার প্ল্যান মোতাবেক ল²ীপুর পুলিশ সুপার কার্যালয় দ্বিতলা ভবন নির্মাণ করা হয়। এরপর ২০১৪ সালে ভবনের পশ্চিম পাশের ৩য় তলায় সিআইড অফিস নির্মাণ করা হয়। ওই সময় সিআইডি অফিস নির্মাণ করার প্রাক্কালে ভবনটির বিভিন্ন অংশে ফাটল ধরা সৃষ্টি হয় এবং ছাদ ও দেওয়ালের আস্তর খসে পড়তে থাকে। সর্বশেষ ২০১৮ অর্থ সালে ভবনটির পূর্ব পার্শ্বের উর্ধ্বেমূখী সম্প্রসারণ (একাংশ) ৩য় তলার নির্মাণ কাজ শুরু করা হয়। এতে আরও বেশি ফাটল ধরা ও ছাদ খসে পড়া সৃষ্টি হয়। বর্তমানে বর্ষার মৌসুমে বৃষ্টির পানি ছাদ বেধ করে প্রতিটি রুমের আসবাবপত্র ও সরকারি জরুরি কাগজপত্র ভিজে নষ্ট হচ্ছে।
যে কোন মূহুর্তে ভবন ধসে বড় ধরণের অনাকাংখিত ঘটনা ঘটতে পারে। খুব দ্রæত সময়ের মধ্যে ব্যবস্থা নেওয়ার দাবি জানান ভুক্তভোগীরা।
এ ব্যাপারে ল²ীপুর পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন জানান, মেরামতের জন্য গণপূর্ত বিভাগকে লিখিত ভাবে জানানো হয়েছে। তারা পরিদর্শণ করে করেছেন। উধ্বর্ত কর্তৃপক্ষরে নির্দেশনা অনুযায়ী খুব দ্রæত সময়ে মধ্যে মেরামত কাজ শুরু করবেন বলে জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ