Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিশংসন ভোট ঘনিয়ে আসার প্রেক্ষাপটে ব্রাজিলে বিক্ষোভ

প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ ক্ষমতায় থাকতে পারবেন কি পারবেন না তা নিয়ে ভোটাভুটি হচ্ছে আজ। এদিকে এ বছরের অলিম্পিক আয়োজক দেশটিতে গতকাল ব্যাপক বিক্ষোভ এবং কংগ্রেসে অপরিশীলিত বাগ-বিত-া হয়। আজকের ভোটে ৬৮ বছর বয়সী বামপন্থী এ নেত্রী ক্ষমতাচ্যুত হতে পারেন। এতে ল্যাটিন আমেরিকার অস্থিতিশীল বৃহৎ অর্থনীতির এ দেশে রাজনৈতিক সংকট আরো ঘনীভূত হতে পারে। এমনিতেই দেশটিতে অর্থনৈতিক মন্দা চলছে। সিনেটে রুসেফের বিরুদ্ধে অভিশংসন শুনানি হতে যাওয়ায় তার সমর্থক ও বিরোধীরা সপ্তাহান্তে পক্ষে-বিপক্ষে সমাবেশের পরিকল্পনা করে। এদিকে আইনপ্রনেতারা এ পদক্ষেপের ব্যাপারে বিতর্কে জড়িয়ে পড়েন। প্রেসিডেন্টের সমর্থকরা রাজধানী ব্রাসিলিয়ার একটি স্টেডিয়ামে কয়েকদিন ধরে জড়ো হচ্ছে। গতকাল তিনি সেখানে যেতে পারেন বলে ধারণা করা হয়।
এদিকে পুলিশ কংগ্রেসের চারদিকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। কংগ্রেসের চতুর্দিকে কাঁটাতারের বেড়া রয়েছে। ব্রাজিলের বাণিজ্যিক রাজধানী সাও পাওলো ও রিওডি জেনেরিওসহ দেশের অন্যান্য নগরীতেও আজ রুসেফের পক্ষে-বিপক্ষে সমাবেশের পরিকল্পনা রয়েছে। উল্লেখ্য, আগামী আগস্টে সেখানে সামার অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। রুসেফকে অভিশংসিত করা হবে কি হবে না তা নিয়ে আজ বেলা শেষে যে ভোট অনুষ্ঠিত হচ্ছে তার আগে নিম্ন কক্ষের আইনপ্রণেতাদের শনিবার ও রোববার আবারো বক্তব্য দেয়ার কথা। উল্লেখ্য, রুসেফের বিরুদ্ধে সরকারি তহবিল অবৈধভাবে ফুলিয়ে ফাঁপিয়ে দেখানোর অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিশংসন ভোট ঘনিয়ে আসার প্রেক্ষাপটে ব্রাজিলে বিক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ