Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আইসিসির কাছে স্বচ্ছ নিয়মের দাবি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ক্রিকেটে বল বিকৃতি নতুন কোন ঘটনা নয়। বিভিন্ন সময়ে বিভিন্ন ক্রিকেটার এমনকি কোচ ও ম্যানেজারও এই অপরাধে শাস্তি পেয়েছেন। কিন্তু কি কি অপরাধ করলে বল বিকৃতির অভিযোগ আনা হবে এ ব্যাপারে স্বচ্ছ কোন তালিকা নেই আইসিসির কাছে। এহেন কান্ড প্রতিরোধে আইসিসির প্রতি তাই ‘সহজ ও স্বচ্ছ’ নিয়ম প্রচলনের দাবি জানালেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী ফয়জর মুস্তাফা।
শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর ভাষ্য, ‘ক্রিকেটে বল বিকৃতি প্রতিরোধ সংক্রান্ত যে নিয়ম চালু রয়েছে তা স্পষ্ট নয়। এতে অনেক অস্বচ্ছতা রয়েছে। তাই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে আমার আবেদন, এখন যে নিয়ম প্রচলিত রয়েছে, তা ফের খতিয়ে দেখে, সহজ, স্পষ্ট এবং স্বচ্ছ নিয়ম চালু করা হোক।’
বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় বল বিকৃতির অপরাধে নির্বাসনে পাঠানো হয় তৎকালীন অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফ্টকে। তখন আইসিসি এ ব্যাপারে কড়া পদক্ষেপ নেয়। আশা ছিল, এই ঘটনার পর বল-বিকৃতি কান্ডের আর পুনরাবৃত্তি হবে না। কিন্তু সেই বিতর্কের রেশ না কাটতেই এবার একই কান্ডে জড়িয়ে শাস্তি পেয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দীনেশ চান্দিমাল, কোচ চন্দিকা হাতুরাসিংহে এবং ম্যানেজার অশঙ্ক গুরুসিংহে।
ঘটনার সূত্রপাত গত মাসে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওয়েস্ট ইন্ডিজ সফরে সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট ম্যাচ চলাকালীন সময়ে। যেখানে পরিষ্কার দেখা যায়, চান্দিমাল লজেন্স জাতীয় কিছু মুখে পুরছেন। তার কিছুক্ষণ পরেই দেখা যায়, মুখ থেকে লালা বের তা বলে লাগাচ্ছেন। টিভি রিপ্লেতে দেখে পরের দিন চান্দিমালের সঙ্গে কথা বলেন ম্যাচের দুই আম্পায়ার ইয়ান গোল্ড ও আলিম দার। এর পরেই দল নিয়ে উঠে যায় শ্রীলঙ্কা। পরে তারা মাঠে ফিরে এলেও এর জেরে খেলা ব্যাহত হয় দু’ঘণ্টা। এর তিন দিন পরেই টেস্ট ম্যাচ শেষ হওয়ার দিনে ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ চান্দিমলকে আইসিসির নিয়মভঙ্গের জন্য ম্যাচ ফির পুরোটাই জরিমানা করেন। সঙ্গে এক ম্যাচ বহিষ্কার করা হয় তাঁকে। দু’দিন পরে শ্রীলঙ্কা অধিনায়ক এই এক ম্যাচ বহিষ্কারের শাস্তি মৌকুবের জন্য আবেদন করেন। যদিও সেই শাস্তি কমেনি হয়নি। সেই ম্যাচে অধিনায়কত্ব করে শ্রীলঙ্কাকে জেতান সুরঙ্গা লাকমল। এর পরেই আইসিসি চান্দিমাল ও শ্রীলঙ্কা কোচ চন্দিকা হাতুরাসিংহে এবং ম্যানেজার অশঙ্ক গুরুসিংহে-কে ক্রিকেটকে কলুষিত করার অপরাধে দুই টেস্ট ম্যাচ ও চারটি ওয়ানডে ম্যাচে বহিষ্কারের শাস্তি দেয়।
গত সপ্তাহেই শ্রীলঙ্কার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে দুই অধিনায়ক চান্দিমাল ও ফ্যাফ ডুপ্লেসি আইসিসি-র ম্যাচ রেফারির কাছ থেকে মাঠের ভিতর কী করা যাবে আর কী করা যাবে না তার সুস্পষ্ট তালিকা চেয়েছিলেন। এরপর লঙ্কান ক্রীড়া মন্ত্রীও ডু প্লেসির কথায় সুর মেলালেন। এবার আইসিসি কি পদক্ষেপ নেয় সেটাই দেখার অপেক্ষা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ