Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহন নিষেধাজ্ঞা এ মাসেই

প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ থেকে সরাসরি কার্গো পাঠানোর ওপর থেকে নিষেধাজ্ঞা এ মাসেই প্রত্যাহার হতে পারে। যুক্তরাজ্য থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল আসার পর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এ ব্যাপারে যুক্তরাজ্য একটি প্রতিবেদন দিবে। এ প্রতিবেদনের ওপর নির্ভর করছে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বলছেন, বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা অনেক উন্নতি হয়েছে। এছাড়া আগের মতো বিনা কারণে বিমানবন্দরে এসে কেউ ভিড় করতে পারছেন না। যাত্রী ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। পরিবেশও অনেক উন্নতি হযেছে। তবে এখন থেকে যাত্রীদের গ্রহণ করতে তাদের আত্মীয়-স্বজনেরা বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন। এদিকে ইতোমধ্যে বিমানবন্দরের নিরাপত্তা উন্নয়নে সন্তোষ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক চিঠিতে তিনি এ সন্তুষ্টির কথা জানিয়েছেন ডেভিড ক্যামেরন। ফলে খুব শীঘ্রই কার্গো বিমান সরাসরি যুক্তরাজ্যে পাওয়ার অনুমতি পাবে। এমনিটি আশা করেছেন বিমানবন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।
সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী গতকাল ইনকিলাবকে বলেছেন, যুক্তরাজ্যে সরাসরি কার্গো বিমান এ মাসের মধ্যে যাবে বলে আমরা আশা করছি। কারণ ইতোমধ্যে বিমানবন্দরের নিরাপত্তা সংক্রান্ত ব্রিটিশদের দেয়া সকল শর্তপূরণ করে নিরাপত্তা ব্যবস্থা উন্নতি করা হয়েছে। তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার এখন সময়ের ব্যপার মাত্র। এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, বিদেশগামী যাত্রীর সাথে বিমানবন্দরে কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তবে বিদেশ থেকে আগত যাত্রীদের গ্রহণ করতে তাদের আত্মীয়-স্বজনের এখন থেকে বিমানবন্দরে প্রবেশ করতে পারবে। চৌধুরী আরো বলেন, বিমানবন্দরের নিরাপত্তার পাশাপাশি যাত্রীসেবার মান বাড়াতে সংশ্লিষ্ট সকলই যৌথভাবে কাজ করছেন। আমরা চেষ্টা করছি সত্যিকার অর্থেই শাহজালাল বিমানবন্দরকে একটি আন্তর্জাতিক মানের বিমানবন্দর হিসাবে গড়ে তোলতে। তিনি বলেন, কথায় নয়, আমি কাজে বিশ্বাসী। এখানে অনেকগুলো সংস্থার কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। প্রত্যেকেই যদি নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করেন তা হলে আর কোন সমস্যাই থকবে না। তিনি বলেন, কার্গো ভিলেজ ও কার্গো কমপ্লেক্সের অনেক উন্নতি হয়েছে। এখন আর ইচ্ছা করলেই যে কেউ ভিতরে প্রবেশ করতে পারবে না।
গত ৮ মার্চ বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করে ক্যামেরন প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন। ওই দিনই সরাসরি ঢাকা-লন্ডন কার্গো সার্ভিসের ওপর নিষেধাজ্ঞা জারি করে ব্রিটেন। সেই চিঠিতে ক্যামেরন বলেছিলেন, ৩১ মার্চের মধ্যে শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে পদক্ষেপ না নিলে ঢাকা-লন্ডন সরাসরি ফ্লাইট বন্ধ করে দেয়া হবে।
এ বিষয়ে সিভিল অ্যাভিয়েশনের মুখপাত্র জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম বলেন, ব্রিটিশ প্রতিষ্ঠান রেডলাইনকে বিমানবন্দরের নিরাপত্তা তদারকির দায়িত্ব দেয়ার পর বিমানবন্দরের নিরাপত্তার অনেকাংশে উন্নতি হয়েছে। ইতোমধ্যে নেয়া পদক্ষেপে যুক্তরাষ্ট্র সন্তোষ প্রকাশ করেছে।
উল্লেখ্য, ৩১ মার্চের মধ্যে পদক্ষেপ নেয়ার সময়সীমা বেঁধে দিয়ে ক্যামেরনের চিঠি পাঠানোর পর বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা উন্নয়নে গত ২৩ মার্চ সরকার ব্রিটিশ প্রতিষ্ঠান রেডলাইনের সঙ্গে চুক্তি করে। চুক্তি মোতাবেক রেডলাইন বর্তমানে বিমানবন্দরের নিরাপত্তায় কাজ করে যাচ্ছে।
এদিকে বিমানের ব্যবস্থাপনায় জবাবদিহিতার ঘাটতিতে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে জবাবদিহিতা নিশ্চিত ও নিরাপত্তা জোরদারে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। সংসদ ভবনে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মো. আলী আশরাফ, মো. নজরুল ইসলাম চৌধুরী, কামরুল আশরাফ খান, মো. আফতাব উদ্দীন সরকার, বেগম রওশন আরা মান্নান, সাবিহা নাহার বেগম বৈঠকে অংশ নেন। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কমিটি সূত্র জানায়, বৈঠকে তদন্ত শেষ না হওয়ায় হোটেল সোনারগাঁওয়ের অনিয়ম তদন্তে গঠিত সংসদীয় সাবকমিটি প্রতিবেদন উপস্থাপনের সময়সীমা আরও এক মাস বাড়ানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহন নিষেধাজ্ঞা এ মাসেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ