Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ন্যাটোর প্রতি কড়া সতর্কতা পুতিনের

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে পূর্বদিকে অগ্রসর হওয়ার ব্যাপারে কড়া সতর্কবাণী উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ন্যাটো যদি ইউক্রেন ও জর্জিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে চায় তাহলে তার পরিণতি ভালো হবে না। বৃহস্পতিবার মস্কোয় একদল রুশ কূটনীতিকের সঙ্গে বৈঠকে পুতিন এ সতর্কতা উচ্চারণ করেন। তিনি বলেন, রাশিয়ার পশ্চিম সীমান্তে ন্যাটোর পক্ষ থেকে সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েন গ্রহণযোগ্য নয়। রুশ প্রেসিডেন্ট বলেন, এ ধরনের পদক্ষেপ রাশিয়ার নিরাপত্তার জন্য সরাসরি হুমকি সৃষ্টি করছে এবং আমরা এ ধরনের আগ্রাসী পদক্ষেপের উপযুক্ত জবাব দেব। পুতিন আরো বলেন, যারা পরিস্থিতিকে আরো ঘোলাটে করার জন্য ইউক্রেন ও জর্জিয়াকে ন্যাটো জোটে নিতে চান তাদের উচিত এ ধরনের দায়িত্বজ্ঞানহীন নীতির সম্ভাব্য পরিণতি সম্পর্কে চিন্তুভাবনা করা। স¤প্রতি ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে দ্বিপক্ষীয় শীর্ষ সম্মেলনে মস্কোর এ প্রতিবাদের কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে বলে উল্লেখ করেন পুতিন। আরটি।



 

Show all comments
  • মাহবুব ২২ জুলাই, ২০১৮, ১২:২৬ এএম says : 0
    জর্জিয়া ও ইউক্রেনে সাথে যেভাবে মাখামাখি রাশিয়ার অপছন্দ তেমনি সিরিয়ার সাথে রাশিয়ার মধুর মিলনও আমেরিকার অপছন্দ ।এতদিন আমেরিকার কলোনি রাজত্ব,এখন বিশ্ব দেখবে চীনকে সাথে নিয়ে রাশিয়ার আধিপত্যবাদী দাবানলের উদ্যত ভীতিকর শিখা । যার সবুজ সংকেত মিঃ পুতিনের সাম্প্রতিক বৃবিতিগুলো ও সিদ্ধান্ত ।বিশ্ববাসী খুশি হবেন , অহংকারের ও দর্শনগত উগ্রতার রেজাল্ট ইতিহাসে সঞ্চিত।ক্ষুদ্র মানব হিসাবে তা অনুভব করে ভবিষ্যৎ নিয়ে এদের জন্য করুনা হয় এবং হাসির উদ্রেগ হয় ।পক্ষান্তরে রৌদ্রোজ্জ্বল দিনের পূর্বে প্রলয়্ংকারী সুনামীর ধ্বংসযজ্ঞের ক্ষতির চিত্র অবলোকনে মানব জাতির জন্য খুব কষ্ট লাগে ।কি করার বোধের অটলতা বিন্যাসে সৃষ্টিকর্তার কারিশমার কাছে আমরা বড় হীন ও দীন ।তাঁর ব্যবস্থানা উপলব্ধিতে আমরা বড় সীমাবদ্ধ ও অসহায় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর