Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিশেহারা ১৫ কোম্পানির বিনিয়োগকারী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

উৎপাদন ও ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকায় গত বুধবার ২ কোম্পানিকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। পরের দিন বৃহস্পতিবার এর প্রভাব পড়ে পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৫ কোম্পানির শেয়ার দরে। কোম্পানিগুলোর শেয়ার সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরে লেনদেন হয়। ক্রেতা না থাকায় এসব কোম্পানির বিনিয়োগকারীরা দিশেহারা হয়ে পড়ে।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, বুধবার ডিএসইর পরিচালনা পরিষদের সভায় রহিমা ফুড কর্পোরেশন ও মডার্ন ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুতির সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে রহিমা ফুডের উৎপাদন বন্ধ রয়েছে ২০১৩ সালের ১৩ জুন থেকে। এছাড়া ২০১০ সালের ৩১ জানুয়ারি থেকে বন্ধ রয়েছে মডার্ন ডাইং অ্যান্ড স্ত্রিন প্রিন্টিংয়ের উৎপাদন।
সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার লেনদেনের শুরু থেকেই দুর্বল মৌলভিত্তির কোম্পানিগুলোর শেয়ারে বিক্রির চাপ পড়তে থাকে। একদিন আগে যেসব শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের ক্রেজ ছিল, একদিনের ব্যবধানে ওইসব কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনিহা বাড়তে থাকে। ফলে দিনশেষে ১৭ কোম্পানির শেয়ার ক্রেতাশুন্য হয়ে যায়।
কোম্পানিগুলো হলো— এমারেন্ড অয়েল, জুট স্পিনার্স, সমতা লেদার, সাভার রিফ্যাক্টরিজ, শ্যামপুর সুগার, ইমাম বাটন, বিচ হ্যাচারি, সোনারগাঁ টেক্সটাইল, মেঘনা কনডেন্সড মিল্ক, দুলা মিয়া কটন, মেঘনা পিইটি, বিডি ওয়েল্ডিং, ইউনাইটেড এয়ারওয়েজ, বিডি অটেকারস, বেক্সিমকো সিনথেটিক্স ও সিএনএ টেক্সটাইল (বিডি) লিমিটেড।
সূত্র জানায়, উৎপাদন বন্ধ থাকা এমারেন্ড ওয়েলের শেয়ার দর কমেছে সর্বোচ্চ। বৃহস্পতিবার ১০ শতাংশ দর পতনের মধ্যে দিয়ে ক্রেতা সংকটে হল্টেড হয়েছে কোম্পানিটি। এসময় কোম্পানিটির শেয়ার ১২.৮০ টাকা থেকে কমে ১১.৭০ টাকায় নেমে আসে। এদিন কোম্পানিটির বিনিয়োগকারীরা শেয়ার বিক্রয়ে দিশেহারা হলেও ক্রেতার অভাবে শেয়ার বিক্রী করতে পারেননি।
উৎপাদন বন্ধ থাকা অন্য কোম্পানি জুট স্পিনার্সেরও শেয়ারদর কমেছে ১০ শতাংশ। এসময় কোম্পানিটির শেয়ার ১৭৩ টাকা থেকে কমে ১৫৫.৭০ টাকায় নেমে আসে।
কারখানা সাভারে স্থানান্তর হলেও লোকসানে থাকা সমতা লেদারের শেয়ার দর কমেছে ১০ শতাংশ। এসময় কোম্পানিটির শেয়ার ৬৪ টাকা থেকে কমে ৫৭.৬ টাকায় নেমে এসেছে।
এছাড়া সাভার রিফ্যাক্টরিজের দর কমেছে ৯.৯৫৫ শতাংশ, শ্যামপুর সুগারের দর কমেছে ৯.৯২ শতাংশ, শ্যামপুর সুগারের দর কমেছে ৯.৯১ শতাংশ, ইমাম বাটনের দর কমেছে ৯.৯১ শতাংশ, বিচ হ্যাচারির দর কমেছে ৯.৮৫ শতাংশ, সোনারগাঁ টেক্সটাইলের ৯.৮৬ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ৯.৮৫ শতাংশ, দুলা মিয়া কটনের ৯.৭৪ শতাংশ, মেঘনা পিইটির ৯.৭২ শতাংশ, বিডি ওয়েল্ডিংয়ের ৯.৫৯ শতাংশ, ইউনাইটেড এয়ারের ৯.০৯ শতাংশ, বিডি অটোকারসের ৮.৭৫ শতাংশ, বেক্সিমকো সিনথেটিকের ৮.৬০ শতাংশ এবং সিএনএ টেক্সটাইলের ৮.৮.৪৮ শতাংশ দর কমেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ