Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুফনের রেকর্ড ভেঙে লিভারপুলে আলিসন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

২০০১ সালে পার্মা থেকে জিয়ানলুইজি বুফনকে ৫ কোটি ৩০ লাখ ইউরোয় কিনেছিল জুভেন্টাস। কোনো গোলরক্ষকের জন্য এতদিন সেটাই ছিল সর্বোচ্চ ট্রান্সফার ফির রেকর্ড। আর ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে দামি গোলরক্ষক ছিলেন ম্যানচেস্টার সিটির অ্যান্ডারসন মোয়ারেস। ২০১৭ সালের জুনে বেনফিকা থেকে ব্রাজিলিয়ান এই ফুটবলারকে নিতে ৪ কোটি ইউরো খরচ হয়েছিল প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নদের। এক ঢিলে দুই পাখি শিকারের কাজটি এবার সেরে নিলেন আরেক ব্রাজিলিয়ান। রেকর্ড গড়ে গোলরক্ষক আলিসন বেকারকে রোমা থেকে দলে ভিড়িয়েছে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির সঙ্গে ছয় বছরের চুক্তি হয়েছে আলিসনের। চুক্তির টাকার অঙ্কের বিষয়ে লিভারপুল কিছু না বললেও রোমা জানিয়েছিল তা ৬ কোটি ৬৮ লাখ পাউন্ড (প্রায় সাড়ে সাত কোটি ইউরো)। ২৫ বছর বয়সী আলিসন লিভারপুলে যোগ দিয়ে বলেন, ‘এই ক্লাব ও পরিবারের অংশ হওয়াটা আমার জীবন ও ক্যারিয়ারের একটি বিশাল পদক্ষেপ।’
দুই বছর ইতালিয়ান ক্লাবটিতে ছিলেন ২৫ বছর বয়সী আলিসন। গত মৌসুমে সেরি আতে ৩৭টি ম্যাচ খেলেন তিনি।
রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের হয়ে পাঁচ ম্যাচ খেলে তিনটিতে কোনো গোল হজম করেননি আলিসন। কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলের হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবুও স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদেরও নজর ছিল তার উপর। তবে চেলসির গোলরক্ষক থিবো কর্তোয়ার সঙ্গে রিয়ালের আলোচনা প্রায় চূড়ান্ত হওয়ায় আলিসনের চিন্তা বাদ দেয় দলটি।
আর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে দুই লরিস কারিউসের দুই দুইটি সহজ ভুলে হেরে যায় লিভারপুল। এরপর থেকেই গোলবারে বিশ্বস্ত হাত খুঁজছে লিভারপুল। বিশ্বকাপের মাঝেও একটি প্রস্তুতি ম্যাচে প্রায় একই ভুল করেছিলেন কারিউস। তাতেই অ্যালিসনকে পেতে মরিয়া হয়ে যান লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। এই রেকর্ড চুক্তি তারই ফল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ